রাজীব হত্যার সঙ্গে কোনও ভাবেই জড়িত নই, চাঞ্চল্যকর দাবি এলটিটিই-র

ভারতের কোনও নেতাকে হত্যা করার কোনও চেষ্টাই এলটিটিই করেনি। এমনটাই দাবি করা হয়েছে ওই বিবৃতিতে। 

Updated By: Dec 3, 2018, 02:15 PM IST
রাজীব হত্যার সঙ্গে কোনও ভাবেই জড়িত নই, চাঞ্চল্যকর দাবি এলটিটিই-র

নিজস্ব প্রতিবেদন: প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুর ২৭ বছর পর চাঞ্চল্যকর দাবি করল শ্রীলঙ্গার জঙ্গি সংগঠন এলটিটিই। জঙ্গি সংগঠনটির বক্তব্য, রাজীব গান্ধী হত্যার সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই।

সম্প্রতি একটি বিবৃতিতে ওই দাবি করেছে এলটিটিই। এমনটাই দাবি করছে বিভিন্ন সংবাদমাধ্যম। বিবৃতিতে সাক্ষর রয়েছে দলের রাজনৈতিক শাখার প্রতিনিধি কারবুরান গুরুস্বামী ও দলের আইন শাখার প্রতিনিধি লাথান চন্দ্রলিঙ্গমের। তবে বিবৃতিটি আসনে এলটিটিই-র কিনা তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন-‘জঙ্গিদের দমন করতে না পারলে ভারতের সাহায্য চাইতেই পারে পাকিস্তান’

স্বাধীন তামিল রাষ্ট্রের জন্য তৈরি হয়েছিল এলটিটিই। এমনটা দাবি করে জঙ্গি সংগঠনের পক্ষ থেকে ওই বিবৃতিতে বলা হয়েছে, এলটিটিই যে রাজীব হত্যার সঙ্গে জড়িত নয় তার প্রমাণ বহুবার দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাজীব হত্যার দায় চেপে যাওয়ায় তামিলদের জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে শ্রীলঙ্কায়। কেউ কেউ এখনও এমন বলে থাকেন যে মাল্লিভিক্কালে যে দেড় লাখ তামিলকে হত্যা করা হয়েছে তার মূল্যও রাজীব গান্ধীর থেকে বেশি নয়।

ভারতের কোনও নেতাকে হত্যা করার কোনও চেষ্টাই এলটিটিই করেনি। এমটাই দাবি করা হয়েছে ওই বিবৃতিতে। শ্রীলঙ্কার নয় এমন কোনও নেতার দিকে কখনও বন্দুক তাক করেনি আমাদের সংগঠন। ভারতের কোনও নেতার বিরুদ্ধে কখনওই কোনও পদক্ষেপ নেয়নি এলটিটিই।

আরও পড়ুন-পাঁচ দিনের দুই মেদিনীপুর সফরে আজ মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, ১৯৯১ সালে তামিলনাড়ুতে লোকসভা নির্বাচনের প্রচারে সময়ে হত্যা করা হয় রাজীব গান্ধীকে। ২১ মে তিনি বিশাখাপত্তনমের সভা সেরে যান শ্রী পেরমবুদুরে। সেখানে এক জনসভায় অন্যান্য অনেকের সঙ্গে তাঁকে মালা পরায় আত্মঘাতী হামলাকারী ধানু। তারপরই তার শরীরের সঙ্গে বাঁধা বিস্ফোরকের সাহায্যে নিজেকে উড়িয়ে দেয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় রাজীবের। ওই ঘটনায় এলটিটিইকেই দায়ি করা হয়। এতদিন দিন পর এলটিটিই তা অস্বীকার করায় ওই বিবৃতির সত্যতা নিয়েও প্রশ্ন উঠছে।

.