Gujarat Assembly Election: ঘোষণা হল নির্বাচনের দিন, অর্ধেক আসনে জয়ের দাবি আপের

কেজরিওয়াল গত কয়েক মাসে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর সঙ্গে গুজরাটে বেশ কয়েকটি সফর করেছেন। আপ এবার ১৮২টি আসনের সবকটি আসনে প্রার্থী দিচ্ছে। ২০১৭-র জনমতে পরিবর্তনের বিষয়ে আত্মবিশ্বাসী তাঁরা। ২০১৭ সালে তাঁরা প্রায় ৩০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কিন্তু কোনও প্রভাব ফেলতে পারেনি।

Updated By: Nov 3, 2022, 02:49 PM IST
Gujarat Assembly Election: ঘোষণা হল নির্বাচনের দিন, অর্ধেক আসনে জয়ের দাবি আপের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচন কমিশন গুজরাটের ভোটের সময়সূচী ঘোষণা করার কয়েক মিনিট পরেই সাংবাদিক সম্মেলন করেন দিল্লির মুখ্যমন্ত্রী এবং আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। নির্বাচন ঘোষণার পরেই তিনি দ্রুত ঘোষণা করেছিলেন যে তার দল ‘অবশ্যই জিতবে’, এবং এরপরে গুজরাটি ভাষায় এক মিনিটের ভালবাআর বার্তা দেন। দলটি পরে দাবি করে যে গুজরাটে তাঁরা বিপুল আসন জয়ের প্রত্যাশা করছে।

এই বছরের শুরুতে পঞ্জাব জয়ের পর উজ্জীবিত দিল্লির মুখ্যমন্ত্রীর দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য যা দুই দশকেরও বেশি সময় ধরে বিজেপির শক্ত ঘাঁটি সেখানে ধাক্কা দেওয়ার আশা করছে। তিনি বলেন, ‘আমি আপনাদের ভাই, আপনার পরিবারের অংশ। আমাকে একবার সুযোগ দিন আমি আপনাকে বিনামূল্যে বিদ্যুৎ দেব; স্কুল এবং হাসপাতাল তৈরি করব... এবং আপনাকে অযোধ্যার রাম মন্দিরে নিয়ে যাব’।

বিজেপির বিরুদ্ধে ওঠা বিশাল দুর্নীতির অভিযোগ যা মোরবির ঘটনার পরে সামনে এসেছিল তাঁর বিরুদ্ধে আক্রমণ করে আপ। মোরবিতে ৩০ অক্টোবর একটি সেতু ভেঙে ১৩০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

 

তারিখ ঘোষণার পর আপের প্রধান মুখপাত্র সৌরভ ভরদ্বাজ বলেন, ‘আমরা এখন ৯০-৯৫টি আসন (১৮২টির মধ্যে) জিতছি। এবং যদি এই গতি চলতে থাকে তবে আমরা ১৪০ থেকে ১৫০টি আসন জিতব।‘

আপ এবার ১৮২টি আসনের সবকটি আসনে প্রার্থী দিচ্ছে। ২০১৭-র জনমতে পরিবর্তনের বিষয়ে আত্মবিশ্বাসী তাঁরা। ২০১৭ সালে তাঁরা প্রায় ৩০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কিন্তু কোনও প্রভাব ফেলতে পারেনি।

কংগ্রেস, গুজরাট বিধানসভায় প্রধান বিরোধী। তবে আপ দাবি করেছে যে কংগ্রেস এবার প্রতিদ্বন্দ্বিতায় নেই। কেজরিওয়াল প্রশ্ন করেছেন, ‘কংগ্রেস প্রত্যাখ্যান এবং সমাপ্ত। এর সম্পর্কে কথা বলে কি লাভ?’ দলের মুখপাত্র এর উপর ভিত্তি করে বলেছেন, ‘কংগ্রেস এবং বিজেপি বন্ধুত্বপূর্ণ ম্যাচ খেলে।‘

আরও পড়ুন: ভারতের প্রতিরক্ষা মন্ত্রকে সবচেয়ে বেশি নিয়োগ! চাকরির বাজারে বিশ্বে নজির

দিল্লির বিধায়ক ভরদ্বাজ আরও দাবি করেছেন, ‘এই নির্বাচনের মূল বক্তব্য বিনা খরচে বিশ্বমানের শিক্ষা যা আমরা দিল্লিতে দিয়েছি এবং বিশ্বমানের মহল্লা ক্লিনিক।‘

কেজরিওয়াল গত কয়েক মাসে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর সঙ্গে গুজরাটে বেশ কয়েকটি সফর করেছেন। সেখানে আপের ‘উন্নয়নের দিল্লি মডেল’ দেখানোর পাশাপাশি বিজেপির মূল হিন্দুত্ববাদী ভোটারদের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেছেন যার মধ্যে রয়েছে হিন্দু দেবতাদের ছবি ব্যাংকনোটে রাখা।

কংগ্রেস ২০১৭ সালে তাদের ভোট শেয়ার বৃদ্ধি করার পরে জানিয়েছে যে আপ এই ভোটে প্রতিদ্বন্দ্বী নয় এবং তারা অন্য সময়ের মতোই ফাঁকা আওয়াজ করছে। পাশাপাশি বিজেপি-ও আপ কে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.