GST: একলাফে ৩ শতাংশ বাড়ছে GST-র সর্বনিম্ন হার! আরও দামী হতে পারে এইসব জিনিস

জিএসটি ন্যূনতম কাঠামো ৮ শতাংশ করার পাশাপাশি সরকার জিএসটির স্ল্য়াব ৪ থেকে কমিয়ে ৩টি করার কথা ভাবছে বলে সূত্রের খবর

Updated By: Mar 6, 2022, 06:05 PM IST
GST: একলাফে ৩ শতাংশ বাড়ছে GST-র সর্বনিম্ন হার! আরও দামী হতে পারে এইসব জিনিস

নিজস্ব প্রতিবেদন: ট্যাক্স কাঠামোকে আরও বাস্তবমুখি করতে এবার বাড়ছে জিএসটি-র ন্যূনতম হার? এমনই সম্ভাবনার কথা উঠে আসছে। জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠকে এমনই প্রস্তাব করা হতে পারে বলে খবর।

অত্যাবর্শকীয় পণ্যের ক্ষেত্রে করছাড় দেয় কেন্দ্র। পাশাপাশি বহুক্ষেত্রে ওইসব পণ্যকে জিএসটি ট্যাক্সের সর্বনিম্ন স্ল্যাবে রাখা হয়। এবার হয়তো সেটাই বাড়াতে চলেছে জিএসটি কাউন্সিল। বর্তমানে জিএসটির সর্বনিম্ন হার ৫ শতাংশ। ওই স্ল্যাব বাড়িয়ে করা হতে পারে ৮ শতাংশ। এতে একলাফে বেড়ে যেতে পারে বেশকিছু পণ্যের দাম।

সূত্রের খবর, এমাসের শেষই রাজ্যগুলির অর্থ মন্ত্রীরা কর বাড়ানোর উপায় নিয়ে পরামর্শ দিতে চলেছে কেন্দ্রকে। সেক্ষেত্রে জিএসটি নূন্যতম হার বাড়ানোর ব্যাপারে পরামর্শ দিতে পারে রাজগুলি।

উল্লেখ্য, বর্তমানে চারটি স্ল্য়াবে জিএসটি আদায় করে কেন্দ্র। এগুলি হল ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ। এক্ষেত্রে অত্যাবর্শকীয় পণ্যগুলিতে ধার্য করা হয় ন্যূনতম কর। পাশাপাশি ভোগ্যপণ্যের উপরে সর্বোচ্চ কর ধার্য করা হয়। ওই কর থেকে ভাগ দেওয়া হয় রাজ্যগুলিকে। এখন সরকার ন্যূনতম জিএসটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৮ শতাংশ করলে সরকারের ঘরে আসবে বছরে ১.৫০ লাখ কোটি টাকা। মোটামুটি হিসেব, ১ শতাংশ কর বাড়লে সরকারের আয় হয় ৫০ হাজার কোটি টাকা। 

এদিকে, জিএসটি ন্যূনতম কাঠামো ৮ শতাংশ করার পাশাপাশি সরকার জিএসটির স্ল্য়াব ৪ থেকে কমিয়ে ৩টি করার কথা ভাবছে বলে সূত্রের খবর। যে তিনটি স্ল্য়াব থাকবে বলে মনে করা হচ্ছে সেগুলি হল ৮, ১৮ ও ২৮ শতাংশ। একই সঙ্গে করছাড়ের আওতায় থাকা পণ্যের সংখ্যা কমও করে দিতে পারে জিএসটি কাউন্সিল।

এখন জিএসটির ন্যূনতম হার ৮ শতাংশ করা হলে দাম বাড়তে পারে ভোজ্য তেল, মশলা চা, কফি, চিনি, কয়লা। দাম বাড়তে পারে ওষুধ, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জিনিসপত্র। এছাড়াও দাম বাড়তে পারে বায়ো গ্যাস, ধূপ, ঘুড়ি, কাজু, এসি যান, বিমানের টিকিটও।

আরও পড়ুন-Husband kills Wife: মাথায় একের পর এক আঘাত, স্ত্রীর নিথর দেহে ফেলে সোজা থানায় স্বামী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.