Best Tourist Village: বরানগরের বিরাট খবর, বিশ্বের সেরা ঠিকানা! ঘোষণা মমতার...

এই দুঃসময়ের মধ্যেও এক খুশির খবর সোশ্যাল মাধ্যমে শেয়ার করলেন মুখ্যমন্ত্রী। যা শুনলে মন ভালো হবে আপনারও...

Updated By: Sep 19, 2024, 08:51 PM IST
Best Tourist Village: বরানগরের বিরাট খবর, বিশ্বের সেরা ঠিকানা! ঘোষণা মমতার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুজোর ঠিক আগে মন ভার বাংলার, ডিভিসি-র ছাড়া জলে বানভাসি গ্রামের পর গ্রাম। মানুষ বড়ো কাঁদছে। ঠিক যেমন মানুষের মনে দগদগে আরজি করের স্মৃতি। তবু এই দুঃসময়ের মধ্যেও রুপোলি ঝিলিক সৌজন্যে এক অখ্যাত গ্রাম। গ্রামটি হল মুর্শিদাবাদের বরানগর, যা দেশের  'সেরা পর্যটন গ্রাম' এর স্বীকৃতি পেল। আর এই খুশির খবর সোশ্যাল মাধ্যমে সকলের সঙ্গে শেয়ার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কী-ই বা রয়েছে এই গ্রামে? কেনই বা এই  গ্রাম পর্যটনে সেরা? আসুন একবার ঘুরে দেখি গ্রামটি...

আরও পড়ুন: Swara Basker: 'আমি হিন্দু, আমাকে গ্রেফতার করবেন না', স্বরার আর্জি বিচারপতির কাছে...

গ্রামটি অবস্থিত মুর্শিদাবাদ জেলার লালবাগ মহকুমার জিয়াগঞ্জ ব্লকে। গঙ্গা নদীর পাশেই রয়েছে প্রাচীন এই গ্রাম। গ্রাম জুড়ে রয়েছে অসংখ্য মন্দির। এখানকার মন্দিরগুলির এক বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এখানকার মন্দিরগুলি বহু প্রাচীন, আকৃতির দিক থেকে বিশেষভাবে আকর্ষণীয়। পোড়ামাটির কারুকার্য করা মন্দিরগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হল চারটি একচাল বাংলা-মন্দির, যা 'চার-বাংলা' নামে বিখ্যাত। শুধু তাই নয়, চার-বাংলা মন্দিরের পাশে টেরাকোটার কাজ করা চারটি অষ্টকোণ শিবমন্দির রয়েছে। এখানে সবথেকে আকর্ষণীয় হল মন্দিরের চূড়াগুলি উল্টানো পদ্মফুলের মতো দেখতে। নাটোররাজ্যর রানি ভবানীর স্মৃতি এবং বহুকীর্তি ছড়িয়ে রয়েছে এই গ্রামে। 

আরও পড়ুন: Gujarat:'জুতো খুলে কেন ঢুকতে হবে?' এমারজেন্সি রুমে বেদম পিটুনি ডাক্তারকে!

এছাড়াও ভবানীশ্বর মন্দির, রাজ রাজেশ্বরী মন্দির, গঙ্গেশ্বর মন্দির,পঞ্চমুখী শিব মন্দির, সিদ্ধেশ্বরী ও অযোধ্যা মন্দির এখানকার বিশেষ আকর্ষণীয়। এই গ্রামের মহিলাদের হাতের কারুকাজ আলাদা করে আকর্ষিত করে পর্যটকদের। যে কারণে সময়ের সঙ্গে সঙ্গে পর্যটকদের ভিড় বাড়ছে এই গ্রামে। পরিচ্ছন্নতার দিক থেকেও  পর্যটকদের প্রশংসা কুড়িয়েছে এই গ্রাম। আর এই কারণগুলির জন্য়ই এবার দেশের সেরা গ্রামের স্বীকৃতি পেল এই গ্রাম। এই প্রসঙ্গে বৃহস্পতিবার দুপুরে টুইটে মুখ্যমন্ত্রী লেখেন, 'আমি এটা জানাতে পেরে আনন্দিত যে মুর্শিদাবাদ জেলার বরানগর গ্রামকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক কৃষি-পর্যটন বিভাগে 'সেরা পর্যটন গ্রাম' হিসেবে নির্বাচিত করেছে।' ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে বরানগর গ্রামকে এই পুরস্কার দেবে কেন্দ্র।

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.