ফ্লিপকার্টের 'বিগ বিলিয়ন ডে' খতিয়ে দেখছে কেন্দ্রীয় সরকার

ফিল্পকার্ট অনলাইন বিপণন সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ আসার পর কেন্দ্রীয় সরকার ঘটনাটি বিবেচনার করে দেখছেন বলে জানিয়েছেন বাণিজ্য ও শিল্প মন্ত্রী নির্মলা সিতারমন। অনলাই খুচরো ব্যবসার বিধিনেষধ নিয়ে পর্যালোচনা করে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

Updated By: Oct 9, 2014, 09:52 PM IST
ফ্লিপকার্টের 'বিগ বিলিয়ন ডে' খতিয়ে দেখছে কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক: ফিল্পকার্ট অনলাইন বিপণন সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ আসার পর কেন্দ্রীয় সরকার ঘটনাটি বিবেচনার করে দেখছেন বলে জানিয়েছেন বাণিজ্য ও শিল্প মন্ত্রী নির্মলা সিতারমন। অনলাই খুচরো ব্যবসার বিধিনিষেধ নিয়ে পর্যালোচনা করে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর ফ্লিপকার্ট ঘোষণা করেছিল 'বিগ বিলিয়ন ডে'। বিভিন্ন দ্রব্যে আকাশছোঁয়া ছাড় দিয়ে বিপত্তি ঘটে। চৈত্রের সেলের মতো অগণিত মানুষ ঝাঁপিয়ে পড়ে ফ্লিপকার্ট ওয়েবসাইটে। কিছুক্ষণের মধ্যেই সার্ভার ডাউন হয়ে যায়। কয়েক মিনিটেই সোল্ড আউট দেখায় সব দ্রব্যের। অভিযোগ ওঠে ইচ্ছাকৃতভাবেই বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে ফ্লিপকার্ট জানিয়েছে, ১.৫ মিলিয়ন মানুষ ক্রয় করেছে তাদের ওয়েবসাইট থেকে। ঘন্টায় প্রায় ৬০০ কোটি টাকার ব্যবসা করেছে বলে দাবি করে ফ্লিপকার্ট কতৃপক্ষ।

এর আগে, অনলাইন ব্যবসাকে নিয়ন্ত্রণ করতে কনফেডারশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)-র ন্যাশনাল জেনারেল সেক্রেটারি প্রবীণ খান্ডেওয়াল আর্জি জানিয়েছেন, গত তিন দিন ধরে বিভিন্ন অনলাইন বিপণন সংস্থা যে ভাবে ২০ থেকে ৭০ শতাংশ ছাড় দিচ্ছে, সে ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করছি। কারণ, ক্রয়মূল্য বেশি হওয়ার দরুন দোকানদাররা ওই দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করতে বাধ্য হচ্ছেন৷ ’ এর ফলে দোকানদাররা ভীষণ ভাবে ক্ষতির মুখে পড়ছেন, তাই বিষয়টিকে গুরুতর বলে মনে করে সিএআইটি৷

.