মুসলিমদের জন্য পৃখক সংরক্ষণের প্রতিশ্রুতি সলমন খুরশিদের

উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের আগে নতুন করে মুসলিম সংরক্ষণের প্রসঙ্গটি সামনে এনেছেন মুখ্যমন্ত্রী মায়াবতী। বিএসপি সুপ্রিমোর এই নয়া ভোটব্যাংক রাজনীতির চালে সঙ্গত কারণেই কিছুটা অস্বস্তিতে কংগ্রেস। পরিস্থিতি সামলাতে এদিন সক্রিয় হয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদ।

Updated By: Dec 1, 2011, 03:53 PM IST

উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের আগে নতুন করে মুসলিম সংরক্ষণের প্রসঙ্গটি সামনে এনেছেন মুখ্যমন্ত্রী মায়াবতী। বিএসপি সুপ্রিমোর এই নয়া ভোটব্যাংক রাজনীতির চালে সঙ্গত কারণেই কিছুটা অস্বস্তিতে কংগ্রেস।

পরিস্থিতি সামলাতে এদিন সক্রিয় হয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদ। উত্তরপ্রদেশের বরিষ্ঠ কংগ্রেস নেতা এদিন মিডিয়ার মুখোমুখি হয়ে জানিয়েছেন, শীঘ্রই পিছিয়ে পড়া মুসলিম জনগোষ্ঠীগুলির জন্য সংরক্ষণের ব্যবস্থা করবে কেন্দ্র। শিক্ষা ও সরকারি চাকরির ক্ষেত্রে অন্যান্য অনগ্রসর সম্প্রদায় (ওবিসি)-এর জন্য নির্ধারিত ২৭ শতাংশ কোটার মধ্যেই মুসলিমদের জন্য পৃথক সংরক্ষণের বন্দোবস্ত করা হবে বলেও জানান তিনি। খুরশিদের ঘোষণা, ইউপিএ সরকারের বাকি আড়াই বছরের মেয়াদের মধ্যেই সংসদে পাশ হবে মুসলিমদের জন্য পৃথক সংরক্ষণের আইন।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে পূর্বতন বামফ্রন্ট সরকারের আমলেই মুসলিমদের মধ্যে অনগ্রসর গোষ্ঠীগুলিকে চিহ্নিত করে সংরক্ষণের আওতায় আনার সরকারি পদক্ষেপ নেওয়া হয়। তামিলনাড়ু সরকার কয়েক বছর আগেই মুসলিমদের জন্য কোটা চালু করেছে। সম্প্রতি একই ব্যবস্থা কার্যকর করেছে অন্ধ্রপ্রদেশ সরকারও। এই পরিস্থিতিতে আগামী মার্চ মাসে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার দ্রুত সংখ্যালঘু সংরক্ষণ সম্পর্কে সিদ্ধান্ত নিতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.