উঠে যাচ্ছে ব্যাঙ্কের চার্জ, কমতে পারে রেলের টিকিটের দাম

Updated By: Oct 6, 2017, 05:04 PM IST
উঠে যাচ্ছে ব্যাঙ্কের চার্জ, কমতে পারে রেলের টিকিটের দাম

ওয়েব ডেস্ক: মার্চেন্ট ডিসকাউন্ট রেট তুলে দেওয়ার চিন্তাভাবনা করছে রেল। ফলে বেশ খানিকটা কমে ‌যেতে পারে রেলের টিকিটের দাম। এমনটাই ইঙ্গিত মিলল রেলমন্ত্রী পীয়ূষ গোয়েলের কথায়।   

উল্লেখ্য, ডেবিট ও ক্রেডিট কার্ডে টিকিট কাটার জন্য ব্যাঙ্কগুলি একটি সার্ভিস চার্জ কেটে নেয়। একে বলা হয় মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর। রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল বৃহস্পতিবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন, এমডিআর তুলে দেওয়া নিয়ে ব্যাঙ্কগুলির সঙ্গে কথাবার্তা চলছে।

পীয়ূষ গোয়েল ওই সাক্ষাতকারে বলেন, টিকিট বিক্রির ক্ষেত্রে একটা সার্ভিস চার্জ কাটত রেল। নোটবাতিলের পর রেল বিভিন্ন ক্ষেত্রে সার্ভিস চার্জ তুলে দেয়। দেখা ‌যায় এতে ডিজিটাল লেনদেনের পরিমাণ অনেকটাই বেড়েছে। এখন একটি মাত্রই চার্জ রয়েছে, সেটি হল এমডিআর। এনিয়ে ব্যাঙ্কগুলির সঙ্গে কথাবার্তা চলছে। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্ক ডেবিট কার্ডে টিকিট কাটার ক্ষেত্রে এমডিআর অনেকটাই কম করেছে।

টিকিটের দামের পাশাপাশি রেলের পরিকাঠামো উন্নয়ন নিয়েও কথা বলেন পীয়ূষ গোয়েল। তিনি জানান, সরকার খুব শীঘ্রই রেল লাইনের আধুনিকীকরণের জন্য গ্লোবাল টেন্ডার ডাকবে। এতে দেশের ১০ লাখ মানুষের কাজের সু‌যোগ আসবে। রেলের নিরাপত্তার ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। এক্ষেত্রে বাজেটের কোনও অভাব হবে না।

আরও পড়ুন-  স্বাস্থ্য নিয়ে যোগী আদিত্যনাথকে বেনজির টুইট আক্রমণ সিপিএমের

.