কৃষকদের লাভ বাড়ানোই সরকারের লক্ষ্য, এবার কৃষি আইন নিয়ে জোর সওয়াল মোদীর

ফিকির ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিল্পপতিদের দেশের গ্রামীণ ও ছোট শহরগুলিতে বিনিয়োগ করার আহ্বান জানান।

Updated By: Dec 12, 2020, 01:42 PM IST
কৃষকদের লাভ বাড়ানোই সরকারের লক্ষ্য, এবার কৃষি আইন নিয়ে জোর সওয়াল মোদীর

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। এতদিন এনিয়ে নীরব থাকার পর এবার এনিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার ফিকি-র(FICCI)এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশের কৃষকদের আয় বাড়াতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নতুন যে ৩ কৃষি আইন হয়েছে তাতে দেশের কৃষি ক্ষেত্রের সঙ্গে অন্যান্য ক্ষেত্রের যোগযোগ বাড়বে। এতে কৃষকদের আয় অনেকটাই বাড়বে।

আরও পড়ুন-দুয়ারে সরকার কর্মসূচির প্রচার ঘিরে অশান্তি-মারধরের অভিযোগ

আন্দোলনকারী কৃষকদের দাবি, নয়া কৃষি আইনের ফলে কৃষকদের ফসল ঘুরপথে কর্পোরেটদের হাতে চলে যাবে। অমিত শাহ-সহ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর এর ব্যাখ্যা দিয়েছেন। তারপরেও কৃষকরা আন্দোলনে এককাট্টা। এনিয়ে প্রধানমন্ত্রী আজ বলেন, যখন কোনও একটি ক্ষেত্রের বিকাশ ঘটে তখন তার সঙ্গে অন্যান্য আরও অনেক সেক্টরই গড়ে ওঠে। তাই চিন্তা করে দেখুন, শিল্প সংস্থার ও কৃষি ক্ষেত্রের মধ্যে একটা দেওয়াল তুলে কী লাভ!
 
প্রথাগত কৃষিক্ষেত্রের বাইরে বেরিয়ে এসে অন্যান্য ক্ষেত্রের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বলেন, কৃষিক্ষেত্রের সঙ্গে তার পরিকাঠামো, খাদ্য প্রক্রিয়াকরণ, স্টোরেজ, কোল্ড চেনও জড়িয়ে রয়েছে। নতুন যে কৃষি আইন তৈরি হয়েছে তাতে নতুন বাজার পাবেন কৃষকরা। শিল্প হিসেবে সেখানে বিনিযোগ হবে। নতুন প্রযুক্তি ব্যবহার হবে। এর সব লাভ পাবেন দেশের কৃষকরা। আয় বাড়বে প্রান্তিক চাষিদেরও।

আরও পড়ুন-'...পদ্মফুলে যত মত তত পথ', উদয়ন সাহার ফেসবুক পোস্ট ঘিরে বিতর্ক

ফিকির ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিল্পপতিদের দেশের গ্রামীণ ও ছোট শহরগুলিতে বিনিয়োগ করার আহ্বান জানান। বলেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলি এতদিন কৃষিক্ষেত্রের ওপরে নজর দেয়নি। এবার এনিয়ে ভাবা উচিত। নতুন কৃষি আইনে কৃষকরা তাদের ফসল মান্ডির পাশাপাশি অন্যত্রও বিক্রি করতে পারবেন। এতে আখেরে লাভ হবে কৃষকদের। তাদের আয় বাড়বে।

.