এবার রাজ্যে রাজ্যে, জেলায় জেলায় কন্ডোম বিলোবে কেন্দ্রের সরকার

দেশের জন্মহার নিয়ন্ত্রণ করতে এবার বিশেষ উদ্যোগ গ্রহণ করল ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রক। পরিবার পরিকল্পনা সহ অনিয়ন্ত্রিত জন্মহার রোধ করতে নতুনভাবে পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার, যেখানে প্রাথমিক ভাবে ১৪৬টি জেলাকে সনাক্ত করেছে স্বাস্থ্য মন্ত্রক, সেখানে সরকারের তরফ থেকে বিনামূল্যে দেওয়া হবে কন্ডোম। সরকার মনে করছে, এই পদ্ধতিতেই দেশের জন্মহার নিয়ন্ত্রণ করা সম্ভব। 

Updated By: Jun 16, 2017, 03:12 PM IST
এবার রাজ্যে রাজ্যে, জেলায় জেলায় কন্ডোম বিলোবে কেন্দ্রের সরকার

ওয়েব ডেস্ক: দেশের জন্মহার নিয়ন্ত্রণ করতে এবার বিশেষ উদ্যোগ গ্রহণ করল ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রক। পরিবার পরিকল্পনা সহ অনিয়ন্ত্রিত জন্মহার রোধ করতে নতুনভাবে পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার, যেখানে প্রাথমিক ভাবে ১৪৬টি জেলাকে সনাক্ত করেছে স্বাস্থ্য মন্ত্রক, সেখানে সরকারের তরফ থেকে বিনামূল্যে দেওয়া হবে কন্ডোম। সরকার মনে করছে, এই পদ্ধতিতেই দেশের জন্মহার নিয়ন্ত্রণ করা সম্ভব। মূলত উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, আসাম সহ আর তিন রাজ্যের অনিয়ন্ত্রিত জন্মহার রোধ করতেই এই পরিকল্পনা নিয়েছে মোদী সরকার। পরিসংখ্যান বলছে, ভারতের মোট জনসংখ্যার ২৮ শতাংশ এই ৭ রাজ্যের 'অবদান'। 

এই নতুন পরিকল্পনা নিয়ে বলতে গিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডা জানিয়েছেন, "মিশন পরিবার বিকাশ লঞ্চ করার মূল লক্ষ্য হল আমাদের দেশের সবথেকে জনবহুল রাজ্যগুলোর মোট ১৪৬টি জেলার জন্মহার নিয়ন্ত্রন করা।" সরকারের তরফ থেকে জানানো হয়েছে সরকারি স্বাস্থ্য বিভাগ, স্বাস্থ্য দফতর এবং গ্রাম পঞ্চায়েত ভবনে একটি করে কন্ডোম বক্স থাকবে সেখান থেকেই বিনা মূল্যে কন্ডোম পাবেন নাগরিকরা। 

.