রীতি ভেঙে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে মোদী সরকার, বিরোধিতা কংগ্রেসের

সাংবিধানিক বাধা না থাকলেও স্বাধীনতার পর থেকে ভোটের বছরে অন্তর্বর্তী বাজেট পেশই প্রথা।

Updated By: Jan 24, 2019, 11:00 PM IST
রীতি ভেঙে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে মোদী সরকার, বিরোধিতা কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের আগে শেষ বাজেট নিয়ে কংগ্রেস ও বিজেপির মধ্যে তৈরি হল সংঘাত। কংগ্রেসের অভিযোগ,  ভোট অন অ্যাকাউন্ট  নয়, পূর্ণাঙ্গ বাজেট পেশের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। সাত দশকের সংসদীয় প্রথা ভাঙলে তুমুল বিরোধিতার হুঁশিয়ারি দিয়েছে রাহুল গান্ধীর। 

সাংবাদিক বৈঠকে এমনই অভিযোগ আনলেন কংগ্রেস মুখপাত্র মনীশ তিওয়ারি অভিযোগ করেন, ১ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাঁর দাবি, সংবিধান মেনে ভোট অন অ্যাকাউন্ট পেশ করুক সরকার। সাংবিধানিক বাধা না থাকলেও স্বাধীনতার পর থেকে ভোটের বছরে অন্তর্বর্তী বাজেট পেশই প্রথা। শুধু প্রথাই নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে পদ্ধতিগত বিষয়ও, এমনই মত কংগ্রেসের।

পূর্ণাঙ্গ বাজেট পেশের পর বিভিন্ন মন্ত্রকের স্থায়ী কমিটির বৈঠক হয়। স্থায়ী কমিটির বৈঠকেই পাশ হয় মন্ত্রকওয়ারি বাজেটের অনুমোদন। ২০১৯-এর ১ এপ্রিল থেকে  শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। মোদী সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৬ মে। চলতি লোকসভার মেয়াদ ফুরিয়ে যাচ্ছে বাজেট অধিবেশনের পরই। লোকসভা না থাকায় সংসদীয় স্থায়ী কমিটি থাকবে না। মন্ত্রকওয়াড়ি বাজেটের অনুমোদন নিয়ে তাই উঠছে প্রশ্ন। 

৪৬ দিনের অস্থায়ী ও বিদায়ী সরকার কোন অধিকারবলে সারা বছরের বাজেট পেশ করবে, প্রশ্ন তুলেছে কংগ্রেস। সূত্রের খবর, মহিলা, কৃষক ও যুবকদের স্বার্থে মোদী সরকার পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে। বিজেপির মতে, বাজেট বাজেটই। নির্বাচনের আগে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা যায় না, এমন কোনও আইন নেই। ভোটের পর নতুন সরকার হলে পরিবর্তন করতে পারে। বিজেপি যদি পূর্ণাঙ্গ বাজেট পেশ করে তবে চরম বিরোধিতার হুঁশিয়ারি দিয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা আনন্দ শর্মার কথায়,''তিন মাসের সরকার অথচ ১২ মাসের বাজেট করছে, এটা উদ্ভট''।                   

আরও পড়ুন- লোকসভা ভোটের আগে রাজ্যে 'কার্পেট বম্বিং' করতে চলেছে বঙ্গ বিজেপি        

সত্যিই কি পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে মোদী সরকার? না কি ভোট অন অ্যাকাউন্টের নামে নীতিগত সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র , যা পূর্ণাঙ্গ বাজেটেরই সমান?এখানেই কি কংগ্রেসের আপত্তি? উত্তর দেবে, ১ ফেব্রুয়ারি। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিত্সা চলছে অরুণ জেটলির। তাঁকে আরও দুসপ্তাহ বিশ্রামের পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা। ফলে বাজেট পেশ করতে পারবেন না জেটলি। তাঁর জায়গায় বাজেট পেশ করতে চলেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।    

.