Axis Bank: বৃহস্পতিবার থেকে সম্পুর্ণ বেসরকারি এই ব্যাংক, শেয়ার বিক্রি করে কত আয় সরকারের?

আইসিআইসিআই সিকিউরিটিজ, সিটিগ্রুপ গ্লোবাল মার্কেটস ইন্ডিয়া এবং মরগান স্ট্যানলি ইন্ডিয়া SUUTI পক্ষ থেকে ব্রোকার ছিল। এই তথ্যটি সামনে আসার পরে, বুধবার ট্রেডিং সেশন বন্ধ হওয়ার সময় অ্যাক্সিস ব্যাংকের স্টক BSE তে বন্ধ হয় ৮৫৪.৬৫ পয়েন্টে। এর ফলে, অ্যাক্সিস ব্যাংকে সরকারের অংশীদারিত্ব শেষ হয়ে গেল।

Updated By: Nov 17, 2022, 07:48 AM IST
Axis Bank: বৃহস্পতিবার থেকে সম্পুর্ণ বেসরকারি এই ব্যাংক, শেয়ার বিক্রি করে কত আয় সরকারের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতীতে বেশ কিছু ব্যাংককে বেসরকারি হাতে ছেড়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়া সহ অনেক সংস্থাকে বেসরকারীকরণ করেছে। পাশাপাশি তারা ধীরে ধীরে ব্যাংকগুলিকেও বেসরকারীকরণ করার কাজ করছে। আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার বিক্রির পরিকল্পনা নিয়ে কাজ করছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এর আগেই সরকার অ্যাক্সিস ব্যাংকের ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করেছে। এর মাধ্যমে সরকার ৩৮৩৯ কোটি টাকা সংগ্রহ করেছে। ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়া (SUUTI)-এর নির্দিষ্ট আন্ডারটেকিং-এর মাধ্যমে এই অংশীদারিত্ব এতদিন সরকারের হাতে ছিল।

শেয়ার প্রতি ফ্লোর প্রাইস ছিল ৮৩০.৬৩ টাকা

গত সপ্তাহে এই শেয়ার বিক্রি হয়েছে। সরকার SUUTI-এর মাধ্যমে ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করেছে। শেয়ার প্রতি ৮৩০.৬৩ টাকা ফ্লোর প্রাইস সহ সরকার একটি অফার ফর সেলের মাধ্যমে শেয়ার বিক্রি করেছে। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) এর সেক্রেটারি তুহিন কান্ত পান্ডে ট্যুইটারে লিখেছেন, 'এসইউটিআইয়ের মাধ্যমে অ্যাক্সিসে থাকা শেয়ার বিক্রি করে সরকার ৩,৮৩৯ কোটি টাকা সংগ্রহ করেছে’।

এখনও পর্যন্ত ২৮,৩৮৩ কোটি টাকা তোলা হয়েছে

সরকার এখনও পর্যন্ত SUUTI শেয়ার বিক্রি করে ২৮,৩৮৩ কোটি টাকা সংগ্রহ করেছে। চলতি আর্থিক বছরে ২০২২-২৩-এ, বিনিয়োগ থেকে ৬৫,০০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে। এই চুক্তির ফলে, অ্যাক্সিস ব্যাংকে সরকারের অংশীদারিত্ব শেষ হয়ে গেল। ফাইলিং-এর সূত্রে জানা গিয়েছে, OFS এর মাধ্যমে একটি ব্লক চুক্তিতে এই বিক্রি হয়েছিল। অ্যাক্সিস ব্যাংকের এই ব্লক চুক্তিটি দশ ​​এবং ১১ নভেম্বর হয়েছিল।

আরও পড়ুন: Earthquake in Himachal Pradesh: ফের ভূমিকম্প! এবার কেঁপে উঠল হিমাচল প্রদেশ

আইসিআইসিআই সিকিউরিটিজ, সিটিগ্রুপ গ্লোবাল মার্কেটস ইন্ডিয়া এবং মরগান স্ট্যানলি ইন্ডিয়া SUUTI পক্ষ থেকে ব্রোকার ছিল। এই তথ্যটি সামনে আসার পরে, বুধবার ট্রেডিং সেশন বন্ধ হওয়ার সময় অ্যাক্সিস ব্যাংকের স্টক BSE তে বন্ধ হয় ৮৫৪.৬৫ পয়েন্টে।

এর আগে, মার্কিন ইক্যুইটি ফার্ম বেইন ক্যাপিটালও খোলা বাজারে অ্যাক্সিস ব্যাংকের ০.৫৪  শতাংশ শেয়ার ১,৪৮৭ কোটি টাকায় বিক্রি করেছিল। সেপ্টেম্বরের ত্রৈমাসিকে, অ্যাক্সিস ব্যাংকের নেট মুনাফা গত বছরের একই ত্রৈমাসিকের তুলনায় ৭০ শতাংশ বেড়ে ৫৩৩০ কোটি টাকা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.