অপসারিত সাইরাস মিস্ত্রি, চার মাস অন্তর্বতী চেয়ারম্যান রতন টাটা

টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে। আগামী চারমাস অন্তর্বতী চেয়ারম্যান হিসাবে দায়িত্ব সামলাবেন রতন টাটা। সর্বস্তরের আস্থা ফেরানোর লক্ষ্যেই তাঁর নতুন করে দায়িত্ব নেওয়া। বিবৃতি দিয়ে জানিয়েছেন রতন টাটা।

Updated By: Oct 24, 2016, 10:49 PM IST
 অপসারিত সাইরাস মিস্ত্রি, চার মাস অন্তর্বতী চেয়ারম্যান রতন টাটা

ওয়েব ডেস্ক: টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে। আগামী চারমাস অন্তর্বতী চেয়ারম্যান হিসাবে দায়িত্ব সামলাবেন রতন টাটা। সর্বস্তরের আস্থা ফেরানোর লক্ষ্যেই তাঁর নতুন করে দায়িত্ব নেওয়া। বিবৃতি দিয়ে জানিয়েছেন রতন টাটা।

কর্পোরেট দুনিয়া তোলপাড়। টাটাগোষ্ঠীর চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে। আগামী চারমাস অন্তবর্তী চেয়ারম্যান হিসাবে দায়িত্ব সামলাবেন রতন টাটা। মুম্বইয়ে বোর্ড মিটিং শেষে ঘোষণা করল টাটা সন্স। ২০১২-র ডিসেম্বরে ৬০ হাজার কোটি টাকার টাটাগোষ্ঠীর কর্ণধারের দায়িত্ব নেন সাইরাস মিস্ত্রি। রতন টাটার পরই সিংহাসনে বসেন শাপুরজি-পালনজি গোষ্ঠীর কর্ণধার পালনজি মিস্ত্রির ছোট ছেলে সাইরাস মিস্ত্রি। কিন্তু, এক-দু বছর পর থেকেই তাল কাটতে শুরু করে। বিভিন্ন বিষয়ে রতন টাটার সঙ্গে মতবিরোধ শুরু হয় সাইরাসের। তারসঙ্গে যোগ হয় টাটা গোষ্ঠী বিভিন্ন কোম্পানির খারাপ পারফরম্যান্স। 

অপসারণের নেপথ্যে
সাইরাস মিস্ত্রিকে সরানোর জন্য টাটা সন্সের তরফে কোনও কারণ দেখানো হয়নি। তবে, কর্পোরেট দুনিয়ায় কান পাতলেই শোনা যাচ্ছে নানা গুঞ্জন।

কারণ ১
রতন টাটার বিরাগভাজন

জামেসজি-রতন টাটাদের আমলে টাটাগোষ্ঠী যে উচ্চতায় পৌছেছিল, সাইরাসের নেতৃত্বে তা সম্ভব হচ্ছিল না। সাইরাস মিস্ত্রির একাধিক সিদ্ধান্ত রতন টাটার না পসন্দ ছিল। সাইরাস মিস্ত্রির সিদ্ধান্তে অখুশি ছিলেন শেয়ার হোল্ডাররাও। ৪ বছরে শেয়ার হোল্ডারদের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারেননি সাইরাস মিস্ত্রি। এরসঙ্গে যোগ হয় টাটাগোষ্ঠীর ব্যবসায় সার্বিক মন্দা।

 

কারণ ২
ব্যবসায় মন্দা

 
গত আর্থিক বছরে টাটা গোষ্ঠীর ব্যবসা প্রায় ৩০ হাজার কোটি টাকা কমেছে। মুনাফা কমেছে ইন্ডিয়ান হোটেলস, টাটা কেমিক্যালস, টাটা পাওয়ার, টাটা মোটরস ও টাটা স্টিলের। বিশেষত টাটা গোষ্ঠীর শিরদাঁড়া বলে পরিচিত টাটা স্টিলের ব্যবসায় মন্দা একেবারেই মেনে নিতে পারেন নি রতন টাটা। 

 

কারণ ৩
কোরাস কাঁটা

সাইরাসের বিরুদ্ধে অভিযোগ, অলাভজনক সংস্থা বেচে দিয়ে লাভজনক সংস্থার দিকেই মন দিচ্ছিলেন তিনি। যা,টাটাদের নীতি বিরোধী। উদাহরণ কোরাস স্টিল। ২০০৭ সালে ৭ হাজার ২০০ কোটি টাকার বিনিময়ে কোরাস অধিগ্রহণ করে টাটারা। কিন্তু, বিপুল ক্ষতির মুখে বেচে দেওয়ার চেষ্টা করছিলেন সাইরাস মিস্ত্রি।সাইরাসের নেতৃত্বে মুনাফা কমেছে টাটা স্টিলেরও। আর এসবের যোগফলেই শেষ পর্যন্ত সাইরাস মিস্ত্রিতে সরতে হল বলে মত কর্পোরেট দুনিয়ার।  যদিও, সাইরাসের অপসারণকে বেআইনি বলে দাবি করেছে টাটা গোষ্ঠীর সবচেয়ে বড় শেয়ার হোল্ডার শাপরজি-পালনজি গ্রুপ। 

দায়িত্ব নেওয়ার পর রতন টাটা জানিয়েছেন, টাটাগোষ্ঠীর ওপর সর্বস্তরের আস্থা ফেরাতে ও কোম্পানির স্থায়িত্বের দিকে লক্ষ্য রেখেই নতুন করে দায়িত্ব নিলাম। রতন টাটা আপাতত দায়িত্ব সামলালেও, নতুন চেয়ারম্যান খুঁজতে ইতিমধ্যে ৫ সদস্যের সার্চ কমিটি গড়েছে টাটা সন্স। আগামী ৪ মাসের মধ্যে নতুন চেয়ারম্যান খুঁজবেন তাঁরা। আগামী দিনে টাটা গোষ্ঠীকে পথ দেখানোর গুরুদায়িত্ব বর্তাবে তাঁর কাঁধেই।

.