দেশের নয়া সেনাপ্রধান হচ্ছেন লেফটেনান্ট জেনারেল দলবীর সিং সুহাগ

দেশের ছাব্বিশতম সেনা প্রধান হলেন লেফটেনান্ট জেনারেল দলবীর সিং সুহাগ। জেনারেল বিক্রম সিংয়ের অবসরের সঙ্গে সঙ্গেই গোর্খা রেজিমেন্টের এই অফিসারই হলেন দেশের সেনা প্রধান। তবে তাঁর নিয়োগ নিয়ে কম বিতর্ক হয়নি। বিদায়বেলায় গত মে মাসে তাঁর নিয়োগ নিশ্চিত করে যায় ইউপিএ সরকার। তখনই সেনা প্রধানের পদ নিয়ে কেন তাড়াহুড়ো করছে কেন্দ্র, তা নিয়ে প্রশ্ন তোলে বিজেপি।

Updated By: Jul 31, 2014, 11:58 AM IST
দেশের নয়া সেনাপ্রধান হচ্ছেন লেফটেনান্ট জেনারেল দলবীর সিং সুহাগ

নতুন দিল্ল: দেশের ছাব্বিশতম সেনা প্রধান হলেন লেফটেনান্ট জেনারেল দলবীর সিং সুহাগ। জেনারেল বিক্রম সিংয়ের অবসরের সঙ্গে সঙ্গেই গোর্খা রেজিমেন্টের এই অফিসারই হলেন দেশের সেনা প্রধান। তবে তাঁর নিয়োগ নিয়ে কম বিতর্ক হয়নি। বিদায়বেলায় গত মে মাসে তাঁর নিয়োগ নিশ্চিত করে যায় ইউপিএ সরকার। তখনই সেনা প্রধানের পদ নিয়ে কেন তাড়াহুড়ো করছে কেন্দ্র, তা নিয়ে প্রশ্ন তোলে বিজেপি।

ক্ষমতায় আসার পর দলবীর সিং সুহাগকেই পরবর্তী সেনা প্রধান হিসেবে বেছে নেন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি। জেনারেল ভিকে সিংয়ের আমলে শৃঙ্খলাজনিত এবং ভিজিলেন্সগত ব্যান আরোপ হয় উনিশশো সত্তর সালে এনডিএ-তে যোগ দেওয়া এই সেনা কর্তার ওপর। কিন্তু বিক্রম সিংয়ের নিয়োগের পর তাঁর ওপর থেকে ব্যান তুলে নেওয়া হয়। গত ডিসেম্বরে তাঁকে সহ সেনা প্রধানের পদে বসানো হয়। তিরিশ মাস সেনা প্রধানের দায়িত্ব সামলাবেন বিক্রম সিং।

.