স্নায়ুর লড়াইয়ে মিলল ফল, গালওয়ান থেকে ২ কিলোমিটার পিছিয়ে গেল চিনা সেনা

গত ৩০ জুনের বৈঠকে ভারত সাফ জানিয়ে দেয় প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে সব বিবাদিত এলাকা থেকে সরে যেতে হবে চিনকে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 6, 2020, 02:01 PM IST
স্নায়ুর লড়াইয়ে মিলল ফল, গালওয়ান থেকে ২ কিলোমিটার পিছিয়ে গেল চিনা সেনা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে চিনের সঙ্গে পাল্লা দিয়ে সামরিক সরঞ্জাম বাড়াচ্ছে ভারত। মিসাইল থেকে শুরু করে টি-৯০ ট্য়াঙ্ক, ফাইটার প্লেন থেকে অন্যান্য যুদ্ধাস্ত্র, ক্রমশ তৈরি হচ্ছে ভারত। একেবারে চোখে চোখ রেখে কথা। পাশাপাশি চলছে দুদেশের মধ্যে আলোচনাও। এর মধ্যেই গালওয়ান উপত্যাকার পেট্রোলিং পয়েন্ট ১৪ থেকে সরে যেতে শুরু করল চিন।

আরও পড়ুন- চিনে ছড়াচ্ছে প্লেগ! নতুন মহামারির আশঙ্কায় জারি চূড়ান্ত সতর্কতা, নিষিদ্ধ পশু শিকারও!

আপাতত হটস্প্রিং ও গ্রোগরা থেকে থেকে সরছে চিনা সেনা।  সংবাদ মাধ্যমের খবর, গালওয়ান উপত্যকার যে জায়গায় তারা এতদিন ঘাঁটি গেড়ে বসেছিল তা থেকে ১-১.৫ কিলোমিটার সরে গিয়েছে চিন। পিএলএ তাদের তাঁবু তুলে নিয়েছে, সরাচ্ছে সামরিক যানও।

পূর্ব লাদাখের গালওয়ানে  উত্তেজনা কম করতে গত ৬ দিন আগে চিন ও ভারতের কমান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে। তার পর থেকে এই প্রথম চিনা সেনার অবস্থান বদেলর খবর পাওয়া গেল।  ওই বৈঠকে স্থির হয় ধাপে ধাপে সীমান্তে উত্তেজনা কম করার পথে হাঁটহে দুদেশে। 

ভারতীয় সেনা সূত্রে এএনআই-এর খবর, চিনা সেনা তাদের তাঁবু, যানবাহন ও সেনা গালওয়ান থেকে ১-২ কিলোমিটার পিছিয়ে নিয়েছে। প্রসঙ্গত, প্যাংগং লেকের ফিঙ্গার ১-৪ ভারতের দখলে রয়েছে। অন্যদিকে ফিঙ্গার ৪-৮ চিনা সেনা দখল করেছে। সেখানে থেকে তারা সরবে কিনা তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন- 'দিদি-মেয়রের রাজ্য চলছে... আমফানে ক্ষতিগ্রস্তদের নাম কেন্দ্রকে পাঠাব'

উল্লেখ্য, গত ৩০ জুনের বৈঠকে ভারত সাফ জানিয়ে দেয় প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে সব বিবাদিত এলাকা থেকে সরে যেতে হবে চিনকে। পাশাপাশি, গত এপ্রিলের অবস্থান বজায় রাখতে হবে। প্য়াংগং লেক, গালওয়ান উপত্যকা থেকে সরতে হবে চিনকে।

.