Amritpal Singh: পলাতক খালিস্তানি নেতা অমৃতপাল সিং, পঞ্জাবজুড়ে শুরু বিশাল পুলিসি অভিযান; গ্রেফতার ৭৮

আগামীকাল দুপুর ১২টা পর্যন্ত পাঞ্জাব জুড়ে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে কারণ অমৃতপাল সিংয়ের সহযোগীরা সমর্থকদের শাহকোটে পৌঁছানোর জন্য ভিডিয়ো প্রচার করতে শুরু করেছে। 

Updated By: Mar 19, 2023, 08:17 AM IST
Amritpal Singh: পলাতক খালিস্তানি নেতা অমৃতপাল সিং, পঞ্জাবজুড়ে শুরু বিশাল পুলিসি অভিযান; গ্রেফতার ৭৮

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খালিস্তানি নেতা অমৃতপাল সিং-কে পঞ্জাব পুলিস পলাতক ঘোষণা করেছে। পুলিস তাকে গ্রেফতারের চেষ্টা করছে বলে জানা গিয়েছে সূত্র মারফত। রাজ্যজুড়ে পুলিসি অভিযানে অন্তত ৭৮ জনকে গ্রেফতার করা হয়েছে এবং কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে পুলিস জানিয়েছে। দলজিৎ সিং কালসি, যিনি অমৃতপাল সিংয়ের জন্য অর্থ জগানের ব্যবস্থা করেন, তাকে হরিয়ানার গুরগাঁওয়ে পঞ্জাব পুলিস গ্রেফতার করেছে।

সাত জেলার কর্মীদের নিয়ে রাজ্য পুলিসের একটি বিশেষ দল, জলন্ধরের শাহকোট তহসিলে যাওয়ার সময় খালিস্তানি নেতার কনভয়কে অনুসরণ করেছিল। সূত্র মারফত জানা গিয়েছে, তাকে শেষবার মোটরসাইকেলে পালিয়ে যেতে দেখা যায়।

আরও পড়ুন: Assam Madrasa: রাজ্যে বন্ধ হয়েছে ৬০০ মাদ্রাসা, বাকীগুলির জন্যও বড় ঘোষণা অসমের মুখ্যমন্ত্রীর

রবিবার রাত ১২টা পর্যন্ত পঞ্জাব জুড়ে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে কারণ অমৃতপাল সিংয়ের সহযোগীরা সমর্থকদের শাহকোটে পৌঁছানোর জন্য ভিডিয়ো প্রচার করতে শুরু করেছে।

অশান্তির আশঙ্কা করে, অমৃতসর জেলায় অমৃতপাল সিংয়ের গ্রাম জল্লুপুর খয়রার বাইরে পুলিসের একটি বড় দল মোতায়েন করা হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, পুলিস ও আধাসামরিক বাহিনী গ্রামটি সিল করে দিয়েছে।

আরও জানা গিয়েছে যে রাজ্য সরকার তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য G20 ইভেন্ট শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করছিল।

অমৃতপাল সিং ‘ওয়ারিস পাঞ্জাব দে’ এর নেতৃত্ব দেন। অভিনেতা এবং কর্মী দীপ সিধু এই সংগঠন শুরু করেন। এটি একটি র‍্যাডিক্যাল সংগঠন। দীপ সিধু গত বছরের ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় মারা যান।

পুলিস সমস্ত রাস্তা বন্ধ করে দিয়েছে এবং শাহকোটে বিশাল ব্যারিকেড স্থাপন করে কারণ তাদের কাছে অমৃতপাল সিংয়ের সফরের পূর্ব তথ্য ছিল। কয়েক বছর ধরে পঞ্জাবে সক্রিয় থাকা খালিস্তানি নেতাকে প্রায়ই সশস্ত্র সমর্থকদের সঙ্গে দেখা যায়।

অমৃতপাল সিং তার প্রধান সহযোগী, অপহরণের ঘটনায় অভিযুক্ত লাভপ্রীত সিংকে গ্রেফতারের বিরুদ্ধে, ২৪ ফেব্রুয়ারি ব্যাপক বিক্ষোভের কেন্দ্রে ছিলেন। তার সমর্থকদের মধ্যে কয়েকজন তলোয়ার ও বন্দুক নিয়ে, ব্যারিকেড ভেঙে অমৃতসর শহরের উপকণ্ঠে আজনালায় একটি থানায় ঢুকে পড়ে। এখানে তাঁরা পুলিসের কাছ থেকে একটি আশ্বাস নিয়ে যে লাভপ্রীত সিংকে মুক্তি দেওয়া হবে। পরে তিনি হিংসার জন্য পঞ্জাব পুলিসকে দায়ী করেছিলেন।

সংঘর্ষে পুলিস সুপার পদমর্যাদার এক কর্মকর্তাসহ ছয় পুলিস সদস্য আহত হয়েছেন। হিংসার জন্য অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে কিনা তা পুলিস এখনও জানায়নি।

আরও পড়ুন: Bharat Gaurav Tourist Train: যাত্রা শুরু করল রেলের বিলাসবহুল পর্যটক ট্রেন 'ভারত গৌরব', জেনে নিন প্যাকেজ

শনিবার পুলিসে পদক্ষেপের প্রতিক্রিয়ায়, কংগ্রেস সাংসদ রবনীত সিং বিট্টু বলেছেন যে ব্যক্তি ‘খালিস্তানের পক্ষে অস্ত্র নেওয়ার কথা বলত সে আজ পুলিসের ভয়ে পালিয়ে যাচ্ছে’।

তিনি বলেন, ‘একজন শিখ কি কখনো পালিয়ে যায়? সাহস থাকলে সে পুলিশের মুখোমুখি হতো। সে গিদারের (শেয়াল) মতো রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। আমি আগেও বলতাম, সে আমাদের সন্তানদের হত্যা করতে এসেছে। তিনি (গোয়েন্দা) সংস্থার একজন লোক’।

রাজ্যের বিরোধী দলগুলির আক্রমণের মুখোমুখি হয়ে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সম্প্রতি বলেছিলেন যে তাঁর সরকার রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ এবং কাউকে শান্তি বিঘ্নিত করতে দেওয়া হবে না।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই মাসের শুরুতে পঞ্জাবের আপ সরকারকে আক্রমণ করেছিলেন। তিনি বলেছিলেন যে ‘এক সরকার’ গঠনের পরে রাজ্যে আইন-শৃঙ্খলার ‘পতন’ হয়েছে এবং তাঁকে ‘জেগে ওঠা’ এবং কিছু পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.