বাঙালির মুকুটে নতুন পালক, দেশের প্রথম লোকপাল হচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ

 ২০১৭ সালের মে মাসে বিচারপতির পদ থেকে অবসর নিয়েছিলেন পিনাকীচন্দ্র ঘোষ। ওই বছরেরই জুন মাস থেকে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য তিনি।  

Updated By: Mar 17, 2019, 01:19 PM IST
বাঙালির মুকুটে নতুন পালক, দেশের প্রথম লোকপাল হচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ

নিজস্ব প্রতিবেদন: দেশের প্রথম লোকপাল হতে চলেছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। ২০১৭ সালের মে মাসে বিচারপতির পদ থেকে অবসর নিয়েছিলেন পিনাকীচন্দ্র ঘোষ। ওই বছরেরই জুন মাস থেকে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য তিনি।  

 

কেন্দ্রীয় সরকারের এক বরিষ্ঠ আধিকারিক জানিয়েছেন, দেশের প্রথম লোকপাল হিসাবে অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষের নাম প্রায় চূড়ান্ত। লোকপালের আরও ৮ সদস্যের নাম আগামী সপ্তাহেই চূড়ান্ত হবে বলে জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে কয়েকদিনের মধ্যেই জারি হবে নির্দেশিকা। চলতি মাসের শেষে সুপ্রিম কোর্টে রয়েছে লোকপাল সংক্রান্ত মামলার শুনানি। তার আগেই দেশের প্রথম লোকপালের নাম ঘোষণা করতে চলেছে কেন্দ্র। 

গুরুতর অসুস্থ পর্রীকর, নয়া মুখ্যমন্ত্রী কে? আজ গোয়ায় বিজেপির শীর্ষ নেতারা

২০১৪ সালের শুরুতে সংসদে লোকপাল ও লোকায়ুক্ত বিল পাশ হয়। তার পরও ওই পদগুলিতে নিয়োগ করেনি অধিকাংশ সরকার। এর মধ্যে রয়েছে কেন্দ্রীয় সরকার ও অধিকাংশ রাজ্য সরকার। ওই পদগুলিতে নিয়োগের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয় একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সেই মামলার শুনানিতে গত ৭ মার্চ মোদী সরকারের জবাবদিহি তলব করে সুপ্রিম কোর্ট। ১৫ দিনের মধ্যে আদালতে জবাবদিহি পেশ করতে হবে বলে জানান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। এমনকী তার আগে জানুয়ারিতে এই নিয়ে আদালতের ভর্তসনার মুখেও পড়তে হয়েছিল কেন্দ্রকে।  

 

.