Manmohan Singh: কেন্দ্রের বিরোধিতায় হুইলচেয়ারে সংসদে মনমোহন, ভাইরাল 'নবতিপর' নেতার ছবি

দিল্লি বিলের বিরোধিতায় বিরোধী জোট INDIA হেরে গিয়েছে রাজ্যসভাতেও। তবু বিরোধীদের মধ্যে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সবার মন জয় করে নিলেন। ইন্টারনেট ভরে গেল শুভকামনা ও প্রশংসায়। 

Updated By: Aug 8, 2023, 01:57 PM IST
Manmohan Singh: কেন্দ্রের বিরোধিতায় হুইলচেয়ারে সংসদে মনমোহন, ভাইরাল 'নবতিপর' নেতার ছবি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি অধ্যাদেশ বিল নিয়ে তরজা চলছিল রাজ্যসভায়। রাজ্যসভার সোমবার আলোচনা ও ভোটাভুটির জন্য ওঠে গভর্নমেন্ট অফ ন্যাশনাল ক্যাপিটাল টেরিটোরি অফ দিল্লি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৩৷ রাজ্যসভায় দিল্লি অধ্যাদেশ বিল পাশ রুখতে তাই সমস্ত সাংসদদের পাশে চেয়েছিল বিরোধী জোট ইন্ডিয়া (INDIA)। অশক্ত শরীরে হুইলচেয়ারে বসে সংসদে প্রবেশ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 

আরও পড়ুন, Rabindranath Tagore Death Anniversary: বাইশে শ্রাবণে মৃত্যু হয়নি রবীন্দ্রনাথের! কেন জানেন?

সোমবার নবতিপর মনমোহন সিংয়ের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। এর আগে হুইলচেয়ারে করে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে দেখা গিয়েছিল তাঁকে। মাথায় সেই পরিচিত নীল পাগড়ি। ট্যুইটে তাঁকে ধন্যবাদ জানিয়ে এমনটাই লিখেছেন আপ সাংসদ রাঘব চড্ডা। তিনি বলেন, "আজ রাজ্যসভায় ড. মনমোহন সিং সততার প্রতীক হিসেবে উপস্থিত ছিলেন। কেন্দ্রে অর্ডিন্যান্সের ভোট দিতে এসেছিলেন। গণতন্ত্র এবং সংবিধানের প্রতি তাঁর এই অটল বিশ্বাস অনুপ্রেরণা জোগায়।"

দীর্ঘ বিতর্কের পরে সোমবারদিল্লি অর্ডিন্যান্স বিল রাজ্যসভাতেও অনুমোদন পেয়েছে। এই বিল আইনে পরিবণত হলে, দিল্লির আমলাতন্ত্রে কেন্দ্রের নিয়ন্ত্রণ আরও শক্তিশালী হবে। ৩ অগাস্ট লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয়েছে দিল্লি অর্ডিন্যান্স বিল। এদিকে রাজ্যসভায় দিল্লি সার্ভিসেস বিল পাশ হয় ১৩১-১০২ ভোটের ব্যবধানে। দিল্লি সার্ভিসেস বিল নিয়ে রাজ্যসভায় প্রায় ৬ ঘণ্টার আলোচনা হয়। 

তবে বিরোধী দলনেতারা প্রাক্তন প্রধানমন্ত্রী আসায় ধন্যবাদ ।যেখানে জানিয়েছেন, সেখানেই বিজেপির তরফে কংগ্রেসের তীব্র নিন্দা করা হয়েছে। এই শরীর নিয়েও মনমোহন সিংকে সংসদে টেনে নিয়ে আসার জন্য কটাক্ষ করেছে গেরুয়া শিবির। 

আরও পড়ুন, Derek O'Brien Suspended: চেয়ারম্যানের সঙ্গে তর্কাতর্কি, সাসপেন্ড ডেরেক ও'ব্রায়েন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.