বাধ্যতামূলক নয় আধার কার্ড, জানিয়ে দিল শীর্ষ আদালত

বাধ্যতামূলক নয় আধার কার্ড। সোমবার জানিয়ে দিল সুপ্রিমকোর্ট। কেন্দ্র ও রাজ্যসরকার গুলিকে সতর্ক করে শীর্ষ আদালত জানিয়েছে কোনও ব্যক্তির গণতান্ত্রিক অধিকার হরণ করে জনসাধরণের কল্যাণের নামে কাউকেই আধার কার্ড করতে বাধ্য করা যাবে না। প্রশাসন যদি কাউকে এই কাজে বাধ্য করলে তার বিরুদ্ধে আদালত ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে।

Updated By: Mar 17, 2015, 04:42 PM IST
বাধ্যতামূলক নয় আধার কার্ড, জানিয়ে দিল শীর্ষ আদালত

নয়া দিল্লি: বাধ্যতামূলক নয় আধার কার্ড। সোমবার জানিয়ে দিল সুপ্রিমকোর্ট। কেন্দ্র ও রাজ্যসরকার গুলিকে সতর্ক করে শীর্ষ আদালত জানিয়েছে কোনও ব্যক্তির গণতান্ত্রিক অধিকার হরণ করে জনসাধরণের কল্যাণের নামে কাউকেই আধার কার্ড করতে বাধ্য করা যাবে না। প্রশাসন যদি কাউকে এই কাজে বাধ্য করলে তার বিরুদ্ধে আদালত ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আদেশ অগ্রাহ্য করে আধার কার্ডকে আবশ্যক করেছে কিছু সরকারি দফতর ও রাজ্য সরকার। শীর্ষ আদালত এই ঘটনার তীব্র সমালোচনা করেছে।

কয়েকজন সুপ্রিমকোর্টে পিটিশন দায়ের করে আধার কার্ডকে আবশ্যিক করার বিরোধিতা করেছিলেন। শীর্ষ আদালত নোটিশ জারি করে বলেছে সরকার বা সরকারি দফতর এই বিষয়ে কোনও জবরদস্তি করতে পারবে না।

জে চেলামেশ্বর, এস এ বোদরে ও সি নাগাপাপ্পানের বেঞ্চ জানিয়েছে এই ধরণের কোনও অভিযোগ দায়ের করলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেবে আদালত।

২০১৩ সালে সুপ্রিমকোর্ট জানিয়েছিল আধারকার্ড না থাকার কারণে ভারতের কোনও নাগরিককেই যেন হয়রানি পোহাতে না হয়।

এক আবেদনকারীর বরিষ্ঠ আইনজীবী গোপাল সুব্রহ্মনম সুপ্রিমকোর্টে অভিযোগ জানিয়ে বলেছেন আদালতের নির্দেশ অগ্রাহ্য করে দিল্লি সরকার বিভিন্ন ক্ষেত্রে আধার কার্ড আবশ্যক করেছে।

শীর্ষ আদালত স্বীকার করে নিয়েছেন বহু সরকারি দফতর অ্যাপেক্স কোর্টের নির্দেশ অমান্য করে বিভিন্ন ক্ষেত্রে আধারকার্ড বাধ্যতামূলক করেছে।

শীর্ষ আদালত এই স্কিমের সাংবিধানিক বৈধতা সম্পর্কিত রায় জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে দেবে।

 

.