উত্সবের মরশুমে সরকারী কর্মীদের জন্য বড় সুখবর! দেদার আর্থিক সুবিধা দেবে সরকার

বাজারে কোনওরকম চাহিদা তৈরি হচ্ছে না। কারণ মানুষের হাতে নগদ টাকা না থাকলে ঘুরতে যাওয়া বা রেস্তোরাঁয় খাওয়ার প্রশ্নই ওঠে না।

Updated By: Oct 12, 2020, 02:08 PM IST
উত্সবের মরশুমে সরকারী কর্মীদের জন্য বড় সুখবর! দেদার আর্থিক সুবিধা দেবে সরকার

নিজস্ব প্রতিবেদন- কেন্দ্রীয় সরকারের দাবি, করোনার জন্য দেশের আর্থিক অগ্রগতি থমকে গিয়েছে। যদিও পরিসংখ্যান বলছে, দেশে করোনা হানা দেওয়ার আগেই আর্থিক কাঠামো ভেঙে পড়েছিল। তবে যাই হোক, এবার দেশের আর্থিক অবস্থার উন্নতিতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। এমনিতেই দীর্ঘদিন লকডাউন থাকার জেরে দেশে চাহিদা ও জোগানের ভারসাম্য ঠিকঠাক অবস্থায় নেই। তাই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবার বাজারে চাহিদা বাড়ানোর জন্য উদ্যোগী হয়েছেন। আর তাই উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর দিয়েছেন তিনি। একে তো বিভিন্ন সংস্থা কর্মী ছাঁটাই করছে। ফলে বাজারে কোনওরকম চাহিদা তৈরি হচ্ছে না। কারণ মানুষের হাতে নগদ টাকা না থাকলে ঘুরতে যাওয়া বা রেস্তোরাঁয় খাওয়ার প্রশ্নই ওঠে না।

সোমবার সাংবাদিক সম্মেলনে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ''বাজারে জোগান আগের থেকে বেড়েছে। দীর্ঘদিন লকডাউন থাকার ফলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছিল। তবে এখন কনজিউমার ডিমান্ড বাড়ানোর প্রয়োজন রয়েছে। আর তাই আমরা এখন বাজারে চাহিদা বাড়ানোর দিকে নজর দিয়েছি। দেশের জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে কনজিউমার ডিমান্ড বড় ভূমিকা রাখে। আর বাজারে এখন নগদের চাহিদা বাড়ানো সব থেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।'' অর্থমন্ত্রী এদিন উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের জন্য LTC cash voucher sheme, Special Festival Advance scheme চালু করার ঘোষণা করেছেন। তিনি জানান, সরকারি কর্মীদের হাতে নগদের জোগান থাকলে বাজারে এমনিতেই চাহিদা তৈরি হবে। আর তার ফলে দেশের অর্থনীতি ও জিডিপির বৃদ্ধি হবে।

আরও পড়ুন-  বিরাট বিদ্যুৎ বিপর্যয় মুম্বইতে! বন্ধ ট্রেন, হাসপাতালগুলিকে সতর্কবার্তা BMC-র

উল্লেখ্য, এর আগে মে মাসে করোনা পরিস্থিতিতে দেশের আর্থিক অগ্রগতির চাকা সচল রাখতে কুড়ি লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর সেই প্যাকেজ কীভাবে খরচ করা হবে তার রূপরেখা বর্ণনা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে সেই প্যাকেজ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। বিশেষজ্ঞরা বলেছিলেন, বহু মানুষ চাকরি হারিয়েছেন। ফলে নতুন করে লোন নেওয়ার কথা তাঁরা আর ভাববেন না। তাছাড়া শুধুই জোগান নির্ভর প্যাকেজ দিয়ে কী হবে! বাজারে কোনওরকম চাহিদা তৈরি হচ্ছে না। সে ক্ষেত্রে দেশবাসীর অ্যাকাউন্টে সরাসরি নগদ টাকা দিলেই সব থেকে ভাল হত। লোনের মাধ্যমে জেগান দিলে বাজারে চাহিদা তৈরি হবে না।

.