Flipkart-এ বিরাট সেল, উৎসবের আগে জলের দরে বিকোচ্ছে বাড়ির হোম-অ্যাপ্লায়েন্স

এই উৎসবের দিনে আপনার হোম-অ্যাপ্লায়েন্সগুলি আপগ্রেড করার গাইড

Updated By: Oct 3, 2021, 08:20 PM IST
Flipkart-এ বিরাট সেল, উৎসবের আগে জলের দরে বিকোচ্ছে বাড়ির হোম-অ্যাপ্লায়েন্স

নিজস্ব প্রতিবেদন: যখন আমাদের জীবনযাপন উন্নত করার কথা আসে, তখন সাধারণত আমরা কোনো যন্ত্র বা অ্যাকসেসরির কথাই ভেবে থাকি। সাধারণত,এর মানে দাঁড়ায় নতুন একটি স্মার্টফোন বা একদম হালের স্পেসিফিকেশনের কোনো ল্যাপটপ কেনা। এই করতে গিয়ে, দুঃখজনকভাবে, আমরা আমাদের বাড়িঘরকে অবহেলা করি। তার মেরামত বা যত্ন নিতে ভুলে যাই বছরের পর বছর। ফলস্বরূপ, আমাদের ভোগ করে যেতে হয় অদ্ভুত সব শব্দ, অতিরিক্ত বিদ্যুতের খরচ, আর অন্যান্য অসুবিধা।

এই মহামারীর ফলে আমাদের জীবনধারা অনেক পালটে গেছে। আজ আমরা ঘরের ভিতর অনেক বেশি সময় কাটাই। বাড়ির যে যন্ত্রগুলো আমাদের নির্দিষ্ট চাহিদা পূরণ করে, আজ আমরা তাদের প্রতি মনোযোগ দিতে শুরু করেছি। শক্তির দক্ষতার নির্ধারিত মাত্রাও আমাদের হিসেবের উপর প্রভাব ফেলে। বস্তুত, আপনি যদি এমন কোনো বড় আকারের যন্ত্র ব্যবহার করেন যা গত দশ বছরে শক্তির অপচয় ঘটিয়েছে তাহলে শুধু নতুন প্রযুক্তির ব্যবহার শুরু করলেই আপনি এত বছরে এর পিছনে যা অর্থব্যয় করেছেন তার থেকে বেশি বাঁচাতে পারবেন।

এই কথা মাথায় রেখেই ভারতের নিজস্ব ই-কমার্স বাজার, ফ্লিপকার্ট, ‘প্রেক্সো নামক এক বিশেষ পণ্য-বিনিময় প্রোগ্রাম এনেছে এটি গৃহস্থালিতে ব্যবহৃত হাজার রকম যন্ত্র, যেমন পাখা থেকে শুরু করে কুলার, বড় সংখ্যক কনজিউমার গিজার মিক্সার-গ্রাইন্ডার খুব সস্তায় বদলাতে সাহায্য করে। ফ্লিপকার্টের কনজিউমার ডিউরেবল ও কৃত্রিম অ্যাফর্ডেবিলিটির বিপুল সম্ভার থেকে বেছে নিয়ে কিছু আপগ্রেড করতে পারেন এরকম কিছু হোম অ্যাপ্লায়েন্স এখানে দেখানো হল।

 

পাখা ও কুলার

গ্রাহকেরা প্রতি বছর পাখা বা কুলার কেনা অপছন্দ করে। একমাত্র যখন কুলার থেকে জল বেরোতে শুরু করে, বা তার কমপ্রেসর পাল্টানোর দরকার পড়ে, তখনই শুধু আপগ্রেড করার প্রয়োজন হয়। রিমোট কন্ট্রোলের সুবিধা আছে এরকম অনেকগুলি শক্তি-দক্ষ সিলিং ফ্যান বা এয়ার কুলারের অফার ফ্লিপকার্ট ঘোষণা করেছে। ঘোরার গতি নিয়ন্ত্রণ করা ছাড়া, আপনি টাইমার ফিচারটির মাধ্যমে সময়সূচী নিয়ন্ত্রণ করতে পারবেন, এবং এমনকি ঘোরার বিভিন্ন মোডের মধ্যে বেছেও নিতে পারবেন। এক চমৎকার অভিজ্ঞতার জন্য আপনার পুরানো সিলিং ফ্যান বদলে সম্পূর্ণ নতুন স্মার্ট সিলিং ফ্যান কিনে নিন।

ওরিয়েন্ট ইলেকট্রিক অ্যারোকোয়াইট 1200 মিমি বিএলডিসি মোটর তিন ব্লেডযুক্ত সিলিং ফ্যান

ওরিয়েন্ট ইলেক্ট্রিক অ্যারোকুইট উইথ রিমোট 3 ব্লেড সিলিং ফ্যান

উশা ব্লুম প্রিমরস সিলিং ফ্যান

কার্ডহীন ও রোবট ভ্যাকুয়াম ক্লিনার

যে কোনো বাড়ির জন্য ভ্যাকুয়াম ক্লিনার খুব ভালো একটি বিনিয়োগ। এগুলি ব্যবহার করা সোজা। হাত দিয়ে ঘর মোছা বা মেঝে ভ্যাকুয়াম করার বদলে এটি ব্যবহার করলে খাটুনি অনেক কম হয়। কর্মদক্ষতার বৃদ্ধি আর নিজের জন্য বেশি সময় – আপনার কাছে এর মূল্য অনেক। যে সময় আপনি বাড়ি থাকবেন না সেই সময়ের জন্য রোবটিক ভ্যাকুয়াম ঘর মোছাকে আপনি প্রোগ্রামও করে রাখতে পারেন। এটি নিজে নিজে ঘর মুছে দেবে। ওয়াই-ফাইয়ের মাধ্যমে স্মার্টফোন দ্বারা আপনি একে পরিচালনাও করতে পারেন। তবে, সময়ের সাথে এগুলি আওয়াজ করতে শুরু করে, আর এর মেঝে থেকে ময়লা তোলার সাকশান ক্ষমতা হ্রাস পায়। ফ্লিপকার্ট এ ধরণের রোবট আর কর্ডলেস ভ্যাকুয়াম ক্লিনারের এক সম্ভার এনেছে।

ডাইসন ভি-7 অ্যানিমাল কর্ডলেস ভ্যাকুয়াম ক্লিনার

 

কর্ডলেস ভ্যাকুয়াম ক্লিনার

ওয়াটার পিউরিফায়ার

সময়ের সাথে ওয়াটার পিউরিফায়ারের ব্যাক্টেরিয়া ও অন্য ক্ষতিকর বস্তুকণা ফিল্টার করার ক্ষমতা কমে আসে। এর ফলে জলের স্বাদ খারাপ হয়ে যায়, জল বেরিয়ে নষ্ট হতে থাকে আর বাজে গন্ধ হয়। আপনার পরিবারকে জলবাহিত রোগ থেকে দূরে রাখার জন্য আপনার ওয়াটার পিউরিফায়ার সিস্টেমটি নতুন মডেলে উন্নীত করতে বলা হচ্ছে। নতুন মডেলগুলিতে জলে দ্রবীভূত অশুদ্ধি অনেকগুলি স্তরে পরিশোধন করার ব্যবস্থা আছে। আপনার বেছে নেওয়ার জন্য এই প্রডাক্টের সম্ভারে আপনি পাবেন এমন কয়েকটি পিউরিফায়ার যাতে আপনি জলের গুণ পরীক্ষা করতে পারেন, ফিল্টারঅটি আর কতদিন চলবে দেখতে পারেন, এর অতিবেগুনী স্টেরিলাইজেশন স্টেটাস ইত্যাদি দেখতে পারেন।

অ্যাকোয়াগার্ড গ্লোরি 6লি আর ও + ইউ ভি + এম টি ডি এস

কেন্ট এস 8 আর ও + ইউ ভি + ইউ এফ + টি ডি এস ওয়াটার পিউরিফায়ার

 

পিওরিট বাই এইচ ইউ এল অ্যাডভান্সড ম্যাক্স আর ও + ইউ ভি + এম এফ + এম পি ওয়াটার পিউরিফায়ার


        

মাইক্রোওয়েভ আভেন

গ্রিল করা, খাবার গরম করা, এবং এমনকি বেকিং এর জন মাইক্রোওয়েভ আভেনগুলি বাড়ির একটি অপরিহার্য সরঞ্জাম হয়ে উঠেছে। এছাড়াও এটি প্রথাগত আভেনের থেকে অনেক বেশী খরচ বাঁচায় কারণ এটি অনেক দ্রুত রান্না করে এবং এগুলি 70-80 শতাংশ বিদ্যুৎ কম নষ্ট করে। ফ্লিপকার্টে প্রাথমিক থেকে ব্যবহারের পছন্দমতো অনেক ধরণের মাইক্রোওয়েভ আভেন পাওয়া যায় যা থেকে আপনি বেছে নিতে পারবেন

 

আইএফবি 30লি কনভেক্সন মাইক্রোওয়েভ ওভেন

এলজি 21লি কনভেক্সন মাইক্রোওয়েভ ওভেন

আইএফবি 30লি কনভেক্সন মাইক্রোওয়েভ ওভেন

গিজার

গিজার আমাদের নিত্যদিনের গৃহস্থালির অংশ হয়ে উঠেছে, যদিও বেশীরভাগ ক্ষেত্রেই তাদের পাওয়ার রেটিংস অনেক বেশী থাকে। তাই এটি খুবই গুরুত্বপূর্ণ যে এমন হিটারে অর্থ বিনিয়োগ করেন যা কম বিদ্যুৎ খরচা করে যাতে আপনি বিদ্যুতের বিলে খরচ বাঁচাতে পারেন, বিশেষত শীতকাল শুরু হওয়ার সময়। একটি গিজার কেনার সময় প্রধান প্রয়োজনীয়তাগুলি বোঝা গুরুত্বপূর্ণ - কতখানি বিদ্যুৎ খরচ হচ্ছে, ক্ষমতা, এবং জল গরম হতে কতটা সময় লাগে। নীচে কতগুলি বিকল্প দেওয়া হল:-

 

এও স্মিথ 25 লি স্টোরেজ ওয়াটার গিজার (এসজিএস-গ্রিন-025, সাদা)

হ্যাভেলস 25লি স্টোরেজ ওয়াটার গিজার

বাজাজ 25লি স্টোরেজ ওয়াটার গিজার

কিচেন চিমনি

কিচেন চিমনি রান্নাঘরের এমন একটি সরঞ্জাম যা বাড়িকে বিভিন্ন গন্ধ থেকে মুক্ত রাখে এবং হাওয়া থেকে বিষাক্ত দূষক অপসারণ করে। এছাড়াও এটি আপনার রান্নাঘরের কাউন্টারের উপর থেকে তেলের দাগ এবং ধোঁয়া সৃষ্টিকারী কণাগুলিকে সরিয়ে ফেলে। সময়ের সঙ্গে চিমনির শুষে নেওয়ার ক্ষমতা কমে আসে, এবং এটি গুরুত্বপূর্ণ যে আপনি পুরানো চিমনি বদলে ফেলুন এমন কি নতুন মডেল এনে যাতে আরও ভালো শুষে নেওয়ার ক্ষমতা থাকে, সঠিক ফিল্টারগুলি থাকে এবং আরও বিদ্যুৎ সাশ্রয় করে। আপনি কোনরকম আওয়াজ ছাড়াই কাম করার জন্যও সাইলেন্ট কিট থাকা চিমনি বেছে নিতে পারেন এমনকি আপনার রান্নাঘরের সঙ্গে দেখতে মানানসই হয় এমন কোন চিমনীও বেছে নিতে পারেন।

হিন্ডওয়্যার গ্রেটা অটোক্লিন 60

 

হিন্দওয়ার অপটিমাস আই-প্রো 60 অটোক্লিন ওয়াল মাউন্টেড চিমনি

হিন্দওয়ার আটলান্টা 90 সাইলেন্স অটোক্লিন ওয়াল মাউন্টেড চিমনি

প্রথমবারের জন্য - ফ্লিপকার্ট বিগ বিলিয়ন ডে নিয়ে এলো আপনার বাড়ির যন্ত্রপাতি এক্সচেঞ্জ করার সুযোগ

এছাড়াও গ্রাহকেরা তাদের পুরানো জুসার, মিক্সার এবং গ্রাইন্ডার এক্সচেঞ্জ করে একদম নতুন জিনিস নিয়ে আসতে পারেন ফ্লিপকার্ট থেকে যা অক্টোবরের মাঝামাঝি থেকে শুরু হচ্ছে।

পণ্য এক্সচেঞ্জ করার প্রধান বৈশিষ্ট্যগুলি কি কি?

প্রেক্সো ক্রেতাদের জন্যও একটি ঝামেলা মুক্ত বিকল্প যা ব্যবহার করে তারা তাদের অ্যাপ্লায়েন্স এবং ইলেক্ট্রনিক পণ্যগুলি এক্সচেঞ্জ করতে পারেন নতুনের সঙ্গে। এই এক্সচেঞ্জ প্রোগ্রামের সর্বোচ্চ বৈশিষ্ট্যগুলি হল:

1. একটি পুরানো পণ্যের জন্যও খুবই ভালো দাম পাওয়া

2. ডেলিভারির সময় আপনার দরজা থেকে কোন ঝামেলা বিহীন পিকআপ

আপনি কিভাবে আপনার পুরানো অ্যাপ্ল্যায়েন্স বদলে নতুন নিয়ে আসবেন?

ফ্লিপকার্টে আপনার পছন্দের কোন অ্যাপ্ল্যায়েন্স অর্ডার করার সময়; গ্রাহকের কাছে বিকল্প থাকবে তাদের পুরানো অ্যাপ্লায়েন্সের বিবরণ যোগ করার। বিবরণ প্রদান করার পরে, পুরানো অ্যাপ্ল্যায়েন্সের জন্য যে পরিমাণ অর্থ নির্দিষ্ট করা হয়েছে তা নতুন অ্যাপ্ল্যায়েন্সের থেকে বাদ দিয়ে দেওয়া হবে।

● একবার এক্সচেঞ্জের সঙ্গে অর্ডার দেওয়া হয়ে গেলে, নতুন অ্যাপ্ল্যায়েন্সের ডেলিভারির সময়, প্রশিক্ষণপ্রাপ্ত ফ্লিপকার্ট নির্বাহী এক্সচেঞ্জ করা পুরানো অ্যাপ্ল্যায়েন্স যাচাই করেন।

● যদি পুরানো অ্যাপ্ল্যায়েন্স মানের নির্ণায়ক পূরণ করে, এটি গৃহীত হয়। যদি অ্যাপ্ল্যায়েন্স প্রত্যাখ্যাত হয়, যে মূল্যের পার্থক্য থাকবে গ্রাহককে। 

এখনই কেনাকাটা করতে ক্লিক করুন- Flipkart 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.