পাঁচ বছর বয়সে কালাপাত্থর শৃঙ্গ জয়ের রেকর্ড গড়ল ছোট্ট হর্ষিত

  বয়স ছবছরও হয়নি। কিন্তু তাতে কী! ছোটরাও যে অনেক সময় বড় কাজ করে ফেলে। তেমনই এক নজির তৈরি করল হর্ষিত সৌমিত্র।  পাঁচ বছর এগারো মাসের এই শিশু ছুঁয়ে ফেলেছে কালাপাত্থর শৃঙ্গ, যা কিনা নেপালের মাউন্ট এভারেস্ট বেসক্যাম্পের ২০০ মিটার ওপরে! কালাপাত্থর শৃঙ্গের উচ্চতা ৫ হাজার ৫৫৪ মিটার। সাতই অক্টোবর এভারেস্টের বেসক্যাম্পের উদ্দেশে যাত্রা শুরু করেছিল হর্ষিত। ১৭ অক্টোবর কালাপাত্থরের ওপর ভারতের নিশান উড়িয়ে দেয় সে।

Updated By: Oct 20, 2014, 01:42 PM IST
পাঁচ বছর বয়সে কালাপাত্থর শৃঙ্গ জয়ের রেকর্ড গড়ল ছোট্ট হর্ষিত

ওয়েব ডেস্ক:  বয়স ছবছরও হয়নি। কিন্তু তাতে কী! ছোটরাও যে অনেক সময় বড় কাজ করে ফেলে। তেমনই এক নজির তৈরি করল হর্ষিত সৌমিত্র।  পাঁচ বছর এগারো মাসের এই শিশু ছুঁয়ে ফেলেছে কালাপাত্থর শৃঙ্গ, যা কিনা নেপালের মাউন্ট এভারেস্ট বেসক্যাম্পের ২০০ মিটার ওপরে! কালাপাত্থর শৃঙ্গের উচ্চতা ৫ হাজার ৫৫৪ মিটার। সাতই অক্টোবর এভারেস্টের বেসক্যাম্পের উদ্দেশে যাত্রা শুরু করেছিল হর্ষিত। ১৭ অক্টোবর কালাপাত্থরের ওপর ভারতের নিশান উড়িয়ে দেয় সে।

অভিজ্ঞ পর্বতারোহীদের যে পথ অতিক্রম করতে সচরাচর সাতদিন সময় লাগে, হর্ষিত তা সম্পূর্ণ করেছে দশদিনে। মাঝে দুদিনের বিশ্রাম। সতেরোই অক্টোবর কালাপাত্থরে উঠেই তেরঙ্গা নিশান উড়িয়ে দেয় সে। উচ্চারিত হয়, জয়হিন্দ, ভারত মহান। হর্ষিতের বাবার দাবি, সবচেয়ে কম বয়সে কালাপাত্থর ছুঁয়ে তাঁর ছেলে বিশ্বরেকর্ডের দাবিদার। এর আগে ২০১২ সালের মে মাসে কালাপাত্থরে পা রেখেছিল সাত বছরের আরিয়ান বালাজি।

.