অ্যাসিড টেস্টে উতরে গেল মোদী-অমিত শাহ জুটি, মহারাষ্ট্রে ক্ষমতার কাছে, হরিয়ানায় ঐতিহাসিক জয়

অ্যাসিড টেস্টে উতরে গেল মোদী-অমিত শাহ জুটি। লোকসভা ভোটের পর মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচন ছিল এই জুটির প্রথম নির্বাচনী পরীক্ষা। ফল বলছে, হরিয়ানার কুরুক্ষেত্রে পদ্ম ফুটিয়েছে মোদী ম্যাজিক। কিন্তু, মহারাষ্ট্রে বয়নি মোদী ঝড়। বিজেপি সবচেয়ে বেশি আসন পেলেও সেরাজ্যে ফল ত্রিশঙ্কু।

Updated By: Oct 20, 2014, 09:41 AM IST
অ্যাসিড টেস্টে উতরে গেল মোদী-অমিত শাহ জুটি, মহারাষ্ট্রে ক্ষমতার কাছে, হরিয়ানায় ঐতিহাসিক জয়

ওয়েব ডেস্ক: অ্যাসিড টেস্টে উতরে গেল মোদী-অমিত শাহ জুটি। লোকসভা ভোটের পর মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচন ছিল এই জুটির প্রথম নির্বাচনী পরীক্ষা। ফল বলছে, হরিয়ানার কুরুক্ষেত্রে পদ্ম ফুটিয়েছে মোদী ম্যাজিক। কিন্তু, মহারাষ্ট্রে বয়নি মোদী ঝড়। বিজেপি সবচেয়ে বেশি আসন পেলেও সেরাজ্যে ফল ত্রিশঙ্কু।

মোদীর ক্যারিশমা আর তীব্র প্রতিষ্ঠান বিরোধিতায় হরিয়ানা জিতে নিল বিজেপি। হিন্দি বলয়েরই এই রাজ্যেই একমাত্র বিজেপির সাংগঠনিক ভিত্তি ছিল দুর্বল। ২০০৯ বিধানসভা ভোটেও হরিয়ানায় মূল লড়াই হয়েছিল কংগ্রেস ও INLD-র মধ্যে। বিজেপির ঝুলিতে এসেছিল কুড়িয়ে বাড়িয়ে চারটি আসন।

পাঁচ বছর পরেই সেখানে চিত্রনাট্যে নাটকীয় পরিবর্তন। নির্বাচনী ফল বলছে, জাঠভূমিতে একাই ম্যাজিক ফিগার পেরিয়ে গিয়েছে বিজেপি। দ্বিতীয় স্থানে INLD। কংগ্রেস নেমে গেছে তৃতীয় স্থানে। আপাতত হরিয়ানার মুখ্যমন্ত্রী কাকে করা হবে তা স্থির করাই BJP নেতৃত্বের মূল মাথাব্যথার বিষয়। এই নির্বাচনী সাফল্যকে মোদী ম্যাজিক বলেই বর্ণনা করেছেন বিজেপির প্রধান সেনাপতি।

হরিয়ানার তুলনায় মহারাষ্ট্রের নির্বাচনী ফলাফল অনেকটাই আলাদা। দুহাজার নয়ে এই রাজ্যে জয়ের হ্যাটট্রিক করেছিল কংগ্রেস-এনসিপি জুটি। ২০০৯ সালে মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতা পেয়েছিল কংগ্রেস ও এনসিপি জোট। বিজেপি ও শিবসেনার বিরোধী জোট ছিল দ্বিতীয় স্থানে। কিন্তু, তিনবার সফলভাবে জোট সরকার চালানোর পর, আসন নিয়ে মতানৈক্যের জেরে ভোটের আগে ভেঙে যায় শাসক জোট। জোট ভেঙে একা লড়েছিল বিজেপি ও শিবসেনাও।

এরপর পঞ্চমুখী লড়াইয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে এসেছে বিজেপি। কিন্তু, ম্যাজিক ফিগার থেকে এখনও অনেকটা দূরে তারা। সরকার গড়তে এবার তাই শিবসেনার কাছে ফের জোট গড়ার বার্তা পাঠিয়েছে বিজেপি। বিজেপিকে বাইরে থেকে সমর্থনের প্রস্তাব দিয়েছে একদা কংগ্রেস শরিক NCP-ও। এদিকে, দুই রাজ্যের নির্বাচনী ফল অনেকটাই হতাশ করেছে কংগ্রেসকে। হরিয়ানায় কার্যত ধুয়ে মুছে সাফ হয়ে গেছে তারা।
হাতছাড়া হয়েছে মহারাষ্ট্রও। দিল্লির আকবর রোডের বাইরে বিক্ষোভ দেখিয়েছেন কংগ্রেস সমর্থকদের একাংশ। তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন মহারাষ্ট্রের নির্বাচনী ছবিটা কংগ্রেসের পক্ষে অতটা খারাপ নয়। প্রতিষ্ঠান বিরোধিতায় তাদের হার হলেও, মহারাষ্ট্রে কংগ্রেস একেবারে অপ্রাসঙ্গিক হয়ে যায়নি বলেই বলছেন তাঁরা।

 

.