৮৬ বছরে প্রথমবার! করোনার জন্য প্রতিষ্ঠা হল না 'লালবাগ কে রাজা'-র

প্রতি বছর ধুমধাম করে প্রতিষ্ঠা করা হয় লালবাগ কে রাজা-কে। কিন্তু এবার গোটা মহল্লার মন খারাপ। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 2, 2020, 12:04 AM IST
৮৬ বছরে প্রথমবার! করোনার জন্য প্রতিষ্ঠা হল না 'লালবাগ কে রাজা'-র

নিজস্ব প্রতিবেদন- ৮৬ বছরে এমন কখনও হয়নি। এবার লালবাগ কে রাজা-র প্রতিষ্ঠা হবে না। দেশের সব থেকে জনপ্রিয় গণপতি লালবাগ কে রাজা-র প্রতিষ্ঠা যেখানে হয় সেখান থেকে ঢিল ছোড়া দূরত্বে কনটেনমেন্ট জোন। আর তাই বাধ্য হয়ে পুজো কমিটি এবার এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। কমিটির ১২০০ সদস্য এদিন ভার্চুয়াল মিটিং করে এই সিদ্ধান্ত নিয়েছেন। তিন ঘণ্টা মিটিং-এর পর সদস্যরা সিদ্ধান্ত নেন, দেশের স্বার্থে এবার লালবাগ কে রাজা-র প্রতিষ্ঠা করা হবে না। প্রতি বছর ধুমধাম করে প্রতিষ্ঠা করা হয় লালবাগ কে রাজা-কে। কিন্তু এবার গোটা মহল্লার মন খারাপ। 

দেশই এখন আমাদের দেবতা। এদিন সদস্যরা মিটিং-এ এমন কথাই বলেছেন। তাই দেশের স্বার্থে যা যা করার পুজো কমিটি সেগুলি করবে বলে ঠিক করেছে। লালবাগ কে রাজা-কে দেখতে রোজ লাখ লাখ লোক আসেন। দেশের মন্ত্রী থেকে শুরু করে বলিউড তারকা, লালবাগ কে রাজা-র দর্শন পেতে আসে অনেক রথী-মহারথী। বিসর্জনের বহর শুরু হয় সকাল থেকে। লালবাগ কে রাজা-কে দেখতে কয়েক লাখ লোক রাস্তায় ভিড় জমান। আর তাই লালবাগ কে রাজা-র বিসর্জন হতে সময় লেগে যায় ১৯-২০ ঘণ্টা। কিন্তু এবার সেসব কিছুই হবে না। মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। পরিস্থিতি উদ্বেগজনক। জারি হয়েছে ১৪৪ ধারা। এমন সময় কোনওরকম উত্সব-অনুষ্ঠানের আয়োজন করলে সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা থাকবে।

আরও পড়ুন- ভয়ঙ্কর পরিস্থিতি, মুম্বইয়ে ১৫ জুলাই পর্যন্ত জারি ১৪৪ ধারা

২২ অগাস্ট থেকে শুরু হচ্ছে গণেশোত্সব। কিন্তু এবার ৮৬ বছরের পুরনো রীতি ভাঙবে। প্রথমবার লালবাগ কে রাজা-র প্রতিষ্ঠা করা হবে না। লালবাগ কে রাজা-কে যেখানে প্রতিষ্ঠা করা হয় এবার সেখানে স্বাস্থ্য উত্সব হবে বলে জানিয়েছে উদ্যোক্তারা। হবে প্লাজমা ডোনেশন ক্যাম্প। এছাড়া করোনা রোগীদের চিকিত্সার উদ্দেশে উদ্যোক্তারা ২৫ লাখ টাকার চেক সরকারের হাতে তুলে দেবে। উল্লেখ্য, লালবাগ কে রাজা-র মূর্তি প্রতি বছর একইরকম হয়। ১২ ফিট উচ্চতার মূর্তি হয়। মূর্তি তৈরিতে খরচ হয় লাখ টাকা।  

.