Parliament Session: সংসদ অধিবেশনের প্রথম দিন! মোদীর 'জরুরি' খোঁচা কংগ্রেসকে, রাহুলের পালটা মনস্তাত্ত্বিক চাপ...

First session of 18th Lok Sabha: মোদী বলেন, আমি আশা করব, বিরোধীরা মানুষের আশা পূরণ করবে।  খাড়গে তোপ দাগেন, আসল ইস্যু থেকে নজর ঘোরানোর চেষ্টা করছেন মোদী।

Updated By: Jun 24, 2024, 03:31 PM IST
Parliament Session: সংসদ অধিবেশনের প্রথম দিন! মোদীর 'জরুরি' খোঁচা কংগ্রেসকে, রাহুলের পালটা মনস্তাত্ত্বিক চাপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ থেকে শুরু সংসদ অধিবেশন। তৃতীয় মোদি সরকারের প্রথম অধিবেশন। অধিবেশনের শুরুতেই উঠল ঝড়। একদিকে কংগ্রেসকে উদ্দেশ করে মোদীর 'জরুরি' খোঁচার পাশাপাশি বিরোধীদের উদ্দেশে সহযোগিতার বার্তা। সেখানেই রাহুল গান্ধীর মোদীর উদ্দেশে পালটা 'সাইকোলজিক্যালি ব্যাকফুট' কটাক্ষ। 'সংবিধান বিপন্ন' অভিযোগে সংসদ চত্বরে সংবিধান হাতেই ধরনায় সামিল বিরোধীরা। যে ধরনায় সংবিধান হাতে সামিল হয়েছেন সোনিয়া গান্ধীও। 

এদিন অধিবেশন শুরুর আগে মোদী বলেন, "গণতন্ত্রে আজকের দিনটি গৌরবের। ৬৫ কোটির বেশি মানুষ ভোটে অংশ নিয়েছেন। লাগাতার তৃতীয়বার কোনও সরকারকে ক্ষমতায় এনেছে জনতা। স্বাধীনতার পর এমন ঘটনা দ্বিতীয়বার ঘটল। ৬০ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি হল। এটা প্রমাণ করে যে মানুষ সরকারের উদ্দেশ্য, নীতি ও  সদিচ্ছার প্রতি আস্থা রেখেছে। এজন্য দেশের মানুষকে ধন্যবাদ।" একইসঙ্গে নিজের বক্তব্যে জরুরি অবস্থারও উল্লেখ করেন মোদী। মোদী বলেন, "আগামিকাল জরুরি অবস্থার ৫০ বছর পূর্তি। জরুরি অবস্থা ভারতীয় গণতন্ত্রে একটা কালো দাগ। ভারতে আর কেউ এমন পরিস্থিতি ফিরিয়ে আনবে না। আমাদের সংকল্প থাকবে আর যেন এমন না ঘটে।"  

কংগ্রেসকে 'জরুরি অবস্থা' নিয়ে খোঁচা দেওয়ার পাশাপাশি, মোদী এদিন বিরোধীদের উদ্দেশে সহযোগিতার বার্তাও দেন। মোদী বলেন,"তৃতীয় কার্যকালে ৩ গুণ বেশি পরিশ্রম করব। বিকশিত ভারতের ২০৪৭ স্বপ্নকে সঙ্গে নিয়ে শুরু হচ্ছে অধিবেশন। সরকার চায় সুষ্ঠ অধিবেশন। ভারতের দরকার দায়িত্ববান বিরোধী। কারণ মানুষ সারবত্তা আছে এমন কিছু চায়, স্লোগান নয়। ডিবেট চায়, নাটক নয়। কাজ চায়, সংসদের কাজে অসুবিধা তৈরি করা নয়। আমি আশা করব, বিরোধীরা মানুষের আশা পূরণ করবে।"

ওদিকে মোদী যখন একথা বলছেন, তখন রাহুল গান্ধী এনডিএ সরকারের প্রথম ১৫ দিনের মধ্যে ঘটা ট্রেন দুর্ঘটনা, কাশ্মীরে জঙ্গি হামলা, নিট বিতর্ক, ইউজিসি নেট বাতিল নিয়ে তোপ দাগেন মোদীর উদ্দেশে। মোদী 'সাইকোলজিক্যাল ব্যাকফুটে' রয়েছেন বলেও কটাক্ষ করেন তিনি।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে তোপ দাগেন, "আসল ইস্যু থেকে নজর ঘোরানোর চেষ্টা করছেন মোদী। মোদী ৫০ বছরের পুরনো কাসুন্দি ঘাঁটছেন। কিন্তু গত ১০ বছর ধরে যে জরুরি অবস্থা চলছে, তা ভুলে গিয়েছেন। নিট বিতর্ক থেকে পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনা, মনিপুরে হিংসা নিয়ে প্রধানমন্ত্রী চুপ!" পাশাপাশি, লোকসভায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংসদ হিসেবে শপথ নেওয়ার সময় বিরোধী বেঞ্চ থেকে সাংসদরা 'নিট, নিট' স্লোগান তুলে সরবও হন। 

আরও পড়ুন, NEET-UG Retest: সুপ্রিম কোর্টের নির্দেশে ফের নিট, পরীক্ষায় গরহাজির প্রায় অর্ধেক পরীক্ষার্থীই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.