First Indian Flag: পাওয়া গেল সেঙ্গল, কিন্তু কোথায় গেল স্বাধীনতার পরে ব্যবহার হওয়া প্রথম তেরঙা?

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে পালিত হচ্ছে 'অমৃত মহোৎসব'। এরই ধারাবাহিকতায় সরকার দেশবাসীকে স্বাধীনতা সংগ্রামের সঙ্গে যুক্ত প্রতীকের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে। ক্ষমতা হস্তান্তর সংক্রান্ত সেঙ্গলের গল্প আগেই বলেছেন প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে স্বাধীনতার পর ভারতের প্রথম তেরঙাটি কোথায় উত্তোলন করা হয়েছিল, আসুন জানা যাক।

Updated By: May 27, 2023, 05:17 PM IST
First Indian Flag: পাওয়া গেল সেঙ্গল, কিন্তু কোথায় গেল স্বাধীনতার পরে ব্যবহার হওয়া প্রথম তেরঙা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েক ঘণ্টা পরে উদ্বোধন হতে চলেছে দেশের নতুন সংসদ। স্বাধীনতার পরে, ব্রিটিশদের তৈরি জিনিসগুলি দীর্ঘকাল ভারতে ব্যবহৃত হয়েছিল। ধীরে ধীরে নিজের পায়ে দাঁড়ানো ভারত আজ পারমাণবিক শক্তিতে পরিণত হয়েছে। দেশের অগ্রগতি ও নতুন শক্তি সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। দেশে যখন স্বাধীনতা সম্পর্কিত গল্প বলা হচ্ছে, তখন ভারতের প্রথম জাতীয় পতাকার কথা বলা দরকার কারণ এটিও দেশের অমূল্য ঐতিহ্য হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে, কোথায় রয়েছে ভারতের প্রথম তেরঙা?

ভারতের প্রথম তেরঙা কোথায়?

তেরঙা স্বাধীনতার প্রতীক। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু লাল কেল্লায় প্রথমবার যে তেরঙা উত্তোলন করেছিলেন তা দিল্লিতে অবস্থিত আর্মি ব্যাটল অনার্স মেসে পূর্ণ সম্মান ও গর্বের সঙ্গে রাখা হয়েছে। এই প্রথম তেরঙা সম্পর্কে তথ্য গত বছর একটি ট্যুইটের মাধ্যমে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। এই তেরঙা পতাকাকে জাতীয় পতাকা হিসেবে গ্রহণ করার প্রস্তাব তৎকালীন প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরু উত্থাপন করেছিলেন।

আরও পড়ুন: Jawaharlal Nehru Death Anniversary: নেহেরুর মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা মোদীর, উপস্থিত কংগ্রেস নেতা রাহুল গান্ধী

তেরঙার গল্প

দেশের জাতীয় পতাকা অর্থাৎ তেরঙার ইতিহাস খুবই আকর্ষণীয়। প্রথম তেরঙা ডিজাইন করেছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া। তেরঙা পতাকা তৈরির আগে ৩০টি দেশের পতাকা নিয়ে গবেষণা করেছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া। তিনি ১৯১৬ থেকে ১৯২১ সাল পর্যন্ত একটানা ছয় বছর এতে কাজ করেছিলেন, তারপর তিনি তেরঙার নকশা করেছিলেন।

১৯২১ সালে, পিঙ্গালি ভেঙ্কাইয়া একটি গেরুয়া এবং সবুজ পতাকা প্রস্তুত করেছিলেন। তারপরে লালা হংসরাজ এটিতে একটি চরকা যোগ করেন এবং তারপরে মহাত্মা গান্ধী এটিতে একটি সাদা ডোরা যুক্ত করতে বলেছিলেন। মহাত্মা গান্ধী বলেছিলেন যে তেরঙার গেরুয়া রঙ ত্যাগের প্রতীক, সাদা রঙ বিশুদ্ধতা এবং সবুজ রঙ স্বাধীন ভারতের আশার প্রতীক। ভারতের সংবিধান সভার বৈঠকের সময়, ২২ জুলাই ১৯৪৭ তারিখে, ভারতীয় জাতীয় পতাকা তেরঙা বর্তমান আকারে গৃহীত হয়েছিল।

আরও পড়ুন: পিটিয়ে খুনের পর মৃত কুকুরকে দড়ি বেঁধে টেনে নিয়ে গিয়ে নর্দমায়! ভাইরাল ভয়ংকর ভিডিয়ো

তেরঙার স্রষ্টা কে?

পিঙ্গালি ভেঙ্কাইয়া ১৮৭৫ সালের ২ আগস্ট অন্ধ্র প্রদেশের মছলিপত্তনম গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯ বছর বয়সে পিঙ্গালি ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন। এই সময় তিনি দক্ষিণ আফ্রিকায় মহাত্মা গান্ধীর সঙ্গে দেখা করেন। বাপুর দ্বারা প্রভাবিত হয়ে তিনি চিরতরে ভারতে ফিরে আসেন এবং বাকি জীবন স্বাধীনতা সংগ্রামে উৎসর্গ করেন। ২০০৯ সালে, তার নামে একটি ডাকটিকিট প্রকাশ করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.