Jawaharlal Nehru Death Anniversary: নেহেরুর মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা মোদীর, উপস্থিত কংগ্রেস নেতা রাহুল গান্ধী

নেহেরুকে ভারতের জোট নিরপেক্ষ আন্দোলনের (NAM) পথপ্রদর্শক হিসেবে বিবেচনা করা হয়। জওহরলাল নেহেরু একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, ভারতকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার জন্য। 

Updated By: May 27, 2023, 03:55 PM IST
Jawaharlal Nehru Death Anniversary: নেহেরুর মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা মোদীর, উপস্থিত কংগ্রেস নেতা রাহুল গান্ধী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর ৫৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কংগ্রেস দলের সভাপতি মল্লিকার্জুন খারগে এবং পার্টির সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল এখানে শান্তি বনে প্রাক্তন প্রধানমন্ত্রীকে পুষ্পস্তবক অর্পণ করেছেন। প্রধানমন্ত্রী মোদী একটি ট্যুইটে বলেছেন, ‘আমি আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুকে তাঁর মৃত্যুবার্ষিকীতে, শ্রদ্ধা জানাই। ভারতের স্বাধীনতা সংগ্রামে জওহরলাল নেহরুর একটি বিশিষ্ট ভূমিকা ছিল। তিনি 1947 সালে স্বাধীনতার পর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হয়েছিলেন’।

 

আরও পড়ুন: পিটিয়ে খুনের পর মৃত কুকুরকে দড়ি বেঁধে টেনে নিয়ে গিয়ে নর্দমায়! ভাইরাল ভয়ংকর ভিডিয়ো

জওহরলাল নেহেরু একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, ভারতকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার জন্য। নেহেরু ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেন এবং ভারতের জাতীয় কংগ্রেসের (আইএনসি) প্রধান নেতাদের মধ্যে একজন ছিলেন। তিনি ১৯৪৭ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। ৭৪ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

 

আরও পড়ুন: 75 Rupees Coin | New Parliament: নয়া সংসদ ভবনের উদ্বোধনে ৭৫ টাকার বিশেষ কয়েন! কেমন দেখতে হচ্ছে সেই কয়েন?

নেহেরুকে ভারতের জোট নিরপেক্ষ আন্দোলনের (NAM) পথপ্রদর্শক হিসেবে বিবেচনা করা হয়। বাচ্চাদের প্রতি তার খুব স্নেহ ছিল এবং শিশুরা তাকে চাচা নেহেরু বলে ডাকত। ১৪ নভেম্বর নেহরুর জন্মবার্ষিকীও ভারতে প্রতি বছর শিশু দিবস হিসেবে পালিত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.