ভারতে করোনা ভাইরাসের প্রথম থাবা! কেরলের হাসপাতালে ভর্তি পড়ুয়া

 এই প্রথম ভারতের মাটিতে করোনা ভাইরাস শনাক্ত করা গিয়েছে বলে জানা যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, কেরলে চিনের উহান থেকে আসা এক পড়ুয়ার রক্তে নোভেল করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। উহান বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন ওই পড়ুয়া।  

Updated By: Jan 30, 2020, 02:20 PM IST
ভারতে করোনা ভাইরাসের প্রথম থাবা! কেরলের হাসপাতালে ভর্তি পড়ুয়া
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদনএই প্রথম ভারতের মাটিতে করোনা ভাইরাস শনাক্ত করা গিয়েছে বলে জানা যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, কেরলে চিনের উহান থেকে আসা এক পড়ুয়ার রক্তে নোভেল করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। উহান বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন ওই পড়ুয়া।  

সূত্রের খবর, বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে ওই পড়ুয়াকে। চিকিত্সকরা জানাচ্ছেন, বিশেষ বেডের ব্যবস্থা করা হয়েছে। রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল। উল্লেখ্য এখনও চিনে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৭০০ জন। চিন সরকারের দাবি অনুযায়ী ১৭০ জনের মৃত্যু হয়েছে। হুবেই প্রদেশেই মৃত্যু ৩৭ জনের। ওই জায়গাকে করোনা ভাইরাসের ‘এপিক সেন্টার’ বলা হচ্ছে।

আরও পড়ুন- বাড়িতে বসেই প্রতিরোধ করুন করোনার! আয়ুষ মন্ত্রক জানাল কী করবেন, কী করবেন না

বহু ভারতীয় কর্মসূত্রে বা পড়াশুনা করতে চিনে পাড়ি দিয়েছেন। এখন কার্যত তাঁরা ঘরবন্দি হয়ে রয়েছেন চিনে। সেখানে ভারতীয় দূতাবাসের তরফে চেষ্টা করা হচ্ছে তাঁদের দ্রুত দেশে ফেরানোর জন্য। বিশেষ বিমান পাঠাতে চিনকে ইতিমধ্যেই অনুরোধ করেছে ভারতের বিদেশমন্ত্রক। উল্লেখ্য, চলতি সপ্তাহে কলকাতায় এক চিনা নাগরিক জ্বর-সর্দি নিয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে মনে করা হয়েছিল। তবে, পুনের ভাইরোলজি ল্যাব জানিয়ে দেয়, ওই ব্যক্তির রক্তের নোভেল করোনা জীবাণু নেই।

.