জ্বলছে জল, রাঁচিতে পুড়ে খাক পুকুর

Updated By: Oct 16, 2017, 07:10 PM IST
জ্বলছে জল, রাঁচিতে পুড়ে খাক পুকুর

নিজস্ব প্রতিবেদন: দাউ দাউ করে জ্বলছে পুকুর! দেখে হতভম্ব ছট পুজো করতে আসা পূণ্যার্থীরা। এক ব্যক্তি পুকুরে একটা জ্বলন্ত দেশলাই কাঠি ফেলতেই ঘটল এমন অবাক করা বিপত্তি। রাঁচির ট্রান্সফরমার সারাই প্রকল্পের সংলগ্ন পুকুরে শহরের মেয়র আশা লড়কার সামনেই রবিবার এই ঘটনা ঘটেছ। কিন্তু কীভাবে ঘটল?

ছুতিয়া এলাকায় পাওয়ার হাউস চত্বরের ওই পুকুরে বিভিন্ন দাহ্য তরল এবং 'লুব্রিক্যান্ট' জমা হত। সেই তরল থেকে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে উত্পন্ন হত নানা দাহ্য গ্যাস। ফলে গোটা পুকুরটাই দাহ্য পদার্থে পরিপূর্ণ হয়ে গিয়েছিল, বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। প্রত্যক্ষদর্শীরা বলেন, "সামান্য অগ্নি সংযোগ হতেই দাউ দাউ করে জ্বলতে শুরু করে গোটা পুকুরটি।"

হিন্দুস্তান টাইমস-কে দেওয়া সাক্ষাত্কারে আশা লড়কা জানিয়েছেন, "স্থানীয় এক বাসিন্দা জ্বলন্ত দেশলাইকাঠি ফেলতেই গোটা পুকুরটা জ্বলতে শুরু করে। যদি সঠিক সময়ে পরীক্ষা না করা হত তাহলে বিরাট ক্ষতি হতে পারত। প্রতি বছর এই পুকুরে হাজার হাজার পূণ্যার্থী ছট পূজায় সামিল হয়"। জানা যাচ্ছে, ছট পূজার প্রাক্কালে পৌর আধিকারিকদের সঙ্গে নিয়ে এদিন পুকুরটির পরিচ্ছন্নতা সরজমিনে দেখতে আসেন  স্থানীয় মেয়র। আর তখনই স্থানীয়রা পুকুরের এই অবস্থার কথা জানান এবং আগুন জ্বালিয়ে পরিস্থিতি কতটা ভয়ানক তার প্রমাণ মেলে।

মেয়র জানিয়েছেন, তিনি ট্রান্সফরমার মেরামতি কেন্দ্রকে অবিলম্বে নোটিস পাঠাবেন যাতে ওই পুকুরে এই ধরনের বর্জ্য ফেলা বন্ধ করা হয়। স্থানীয়দের কথা অনুযায়ী, ওই পুকুরে কয়েক দশক ধরে এই ধরনের দাহ্য তরল ও লুব্রিক্যান্ট ফেলা হয়ে আসছে।

.