Farmers Protest: আইন বাতিল না হলে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে 'কিষান প্যারেড'

শনিবার কৃষক বিক্ষোভ পড়ল ৩৮ তম দিনে।

Updated By: Jan 2, 2021, 05:54 PM IST
Farmers Protest: আইন বাতিল না হলে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে 'কিষান প্যারেড'

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন প্রত্যাহারের দাবি বিক্ষোভ চালাচ্ছেন কৃষক। শনিবার বিক্ষোভ পড়ল ৩৮ তম দিনে। দফায় দফায় বৈঠকের পরও অনড় কেন্দ্রীয় সরকার। মেলেনি রফাসূত্র। কৃষি আইন বাতিলের দাবি পূরণ না হলে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে 'কিষান প্যারেড'-এর হুঁশিয়ারি দিল কৃষক সংগঠনগুলি। আসন্ন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে থাকার কথা ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের।

সাংবাদিক বৈঠকে কৃষক নেতা দর্শন পাল সিং বলেন, 'প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠান শেষ হওয়ার পর ট্রাক্টর নিয়ে দিল্লিতে প্যারেড করবেন কৃষকরা। নাম দেওয়া হয়েছে কিষান প্যারেড।' সরকার ও কৃষকদের মধ্যে একাধিকবার বৈঠক হলে এখনও পর্যন্ত কোনও রফাসূত্র মেলেনি। ৪ জানুয়ারি আরও একবার বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। সংযুক্ত কিসান মোর্চার ছাতার তলায় বিক্ষোভ চালাচ্ছে কৃষক সংগঠনগুলি।  তারা হুঁশিয়ারি দিয়েছে, আগামী বৈঠকে কেন্দ্র দাবি না মানলে প্রতিবাদের অভিঘাত আরও বাড়বে। বন্ধ করে দেওয়া হবে হরিয়ানার সমস্ত শপিংমল ও  পেট্রোল পাম্প। ৬ জানুয়ারি কুন্ডলি-মানেসর-পালওয়ালে ট্রাক্টর মিছিলের ঘোষণা করেছেন বিক্ষোভকারীরা। 

৬ দফার আনুষ্ঠানিক বৈঠকের পর বুধবার বর্ধিত বিদ্যুতের খরচ ও বর্জ্য জ্বালানোয় জরিমানার বিষয়টি নিয়ে মতৈক্যে পৌঁছয় সরকার ও কৃষক সংগঠনগুলি। তবে তিনটি কৃষি আইন প্রত্যাহার ও ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা নিয়ে এখনও অচলাবস্থা রয়ে গিয়েছে।                  

আরও পড়ুুন- প্রথম দফায় দেশে করোনা ভ্যাকসিন পাবেন ৩ কোটি করোনাযোদ্ধা: হর্ষবর্ধন

.