গাজিপুরে ধরনা মঞ্চে যেতে বাধা বিরোধী নেতৃত্বকে, মাঝপথেই আটকাল পুলিস

"এখানে কী ভয়ঙ্কর পরিস্থিতি চলছে। সরকার অসভ্য আচরণ করছে। এখানে ব্যারিকেড দিয়ে, কাঁটাতার দিয়ে, পেরেক পুঁতে আটকানো হচ্ছে। কোনও সভ্য দেশে এসব হয় না।" 

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Feb 4, 2021, 12:07 PM IST
গাজিপুরে ধরনা মঞ্চে যেতে বাধা বিরোধী নেতৃত্বকে, মাঝপথেই আটকাল পুলিস
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : গাজিপুরে কৃষকদের ধরনা (Farmers Protest) মঞ্চে বিরোধী নেতৃত্বকে যেতে দিল না পুলিস। ধরনা মঞ্চে যাওয়ার আগেই আটকে দিল তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) সহ বিরোধী নেতৃত্বকে। মূল ধরনা মঞ্চ থেকে দেড় কিলোমিটার আগে আটকে দেওয়া হয় তাঁদের। আটকে দেওয়া হয় সংবাদমাধ্যমকেও। 

সমস্ত বিরোধী দলগুলির তরফে আজ গাজিপুরে কৃষকদের ধরনা (Farmers Protest) মঞ্চে যাওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু গাজিপুরে প্রবেশের মুখে প্রথম ব্যারিকেড জোর করে পেরলেও, দ্বিতীয় ব্যারিকেড থেকেই ফিরিয়ে দেওয়া হয় বিরোধী নেতাদের। ধরনা মঞ্চে যেতে বাধা দেওয়া হয়। পুলিসের দাবি, ধরনা মঞ্চে যাওয়ার জন্য কোনও আগাম অনুমতি নেওয়া হয়নি। এদিকে বিরোধীদের পাল্টা অভিযোগ, সেখানে যে কোনও রাজনৈতিক দলের নেতারা যেতে পারবেন না, এমন কোনও নির্দেশিকা প্রশাসনের তরফে ইস্যু করা হয়নি। ফলত তাঁরা কোনও আগাম অনুমতির আবেদনও জানাননি।

প্রসঙ্গত, গতকাল শিবসেনার সঞ্জয় রাউত ধরনা মঞ্চে গিয়ে গিয়ে কৃষকদের সহানুভূতি জানান। তার আগে  ২৮ জানুয়ারি দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াও যান ধরনা মঞ্চে (Farmers Protest) । তাহলে আজ কেন বিরোধী নেতৃত্বের প্রতিনিধি দলকে যেতে বাধা দেওয়া হল? মাঝপথে আটকে দেওয়া হল? তা নিয়ে প্রশ্ন উঠছে। এদিন প্রতিনিধি দলে ছিলেন তৃণমূলের সৌগত রায়, এনসিপির সুপ্রিয়া সুলে, ডিএমকে-র কানিমোজি, আরএসপির এন কে প্রেমচন্দন সহ অন্যান্য নেতারা। দলে ছিলেন এনডিএ সরকারের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শিরোমণি আকালি দলের হরসিমরত কউরও। মাঝপথেই তাঁদের আটকে দিয়ে জোর করে বাসে তুলে ফেরত পাঠিয়ে দেয় দিল্লি পুলিস ও আধাসেনা।

এই ঘটনায় কড়া তোপ দেগেছেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)। তিনি বলেন, "সংসদের অভ্যন্তরে কৃষকদের দুরবস্থা নিয়ে আলোচনা করতে দিচ্ছে না। আজ আমাদের দেখাও করতে দিল না। আমরা স্পিকারকে জানাব এখানে কী ভয়ঙ্কর পরিস্থিতি চলছে। সরকার অসভ্য আচরণ করছে। এখানে ব্যারিকেড দিয়ে, কাঁটাতার দিয়ে, পেরেক পুঁতে আটকানো হচ্ছে। কোনও সভ্য দেশে এসব হয় না।" 

এর পাশাপাশি এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে জানান, "আমরা কৃষকদের পাশে রয়েছি। তাঁরা যাতে সুবিচার পান, সেজন্য কৃষকদের সঙ্গে আলোচনায় বসার বিষয়ে সরকারের কাছে আর্জি জানিয়েছি।" আরও পড়ুন, 'বহিরাগত কোনও শক্তি ভারতের বিষয়ে মাথা গলাতে পারে না', শচীনের টুইটে উত্তাল দেশ

.