বিপুল বিদ্যুতের বিল মেটাতে না পেরে আত্মহত্যা কৃষকের, রেখে গেলেন মোদীকে লেখা পাঁচ-পাতার চিঠি

বিদ্যুৎ কোম্পানি ৮৮ হাজার টাকার বিল পাঠিয়েছে।

Updated By: Jan 2, 2021, 03:24 PM IST
বিপুল বিদ্যুতের বিল মেটাতে না পেরে আত্মহত্যা কৃষকের, রেখে গেলেন মোদীকে লেখা পাঁচ-পাতার চিঠি

নিজস্ব প্রতিবেদন: আত্মহত্যা করলেন এক কৃষক। মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ডের ছাতারপুর জেলার ঘটনা। তিনি রেখে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা পাঁচপাতার এক দীর্ঘ চিঠি। 

চিঠিতে তিনি লিখেছেন, তাঁর দেহ যেন সরকারের হাতে তুলে দেওয়া হয়, যাতে সরকার তাঁর অঙ্গ বিক্রি করে ৮৮ হাজার টাকার বিদ্যুতের বিল মিটিয়ে দেয়। তিন মেয়ে ও এক ছেলে রেখে গিয়েছেন আত্মহত্যাকারী এই কৃষক। তিনি একটি ছোট্ট ময়দাকল চালাতেন। 

কেন এমন ঘটনা ঘটালেন এই কৃষক?

ওই কৃষকের পরিবারসূত্রে জানা যাচ্ছে, বিলের টাকা না পেয়ে পাওয়ার কোম্পানি তাঁর ময়দাকল ও মোটরবাইকটি 'সিজ' করেছে। মৃতের ভাই জানান, তাঁর দাদার এই আত্মহত্যার জন্য দায়ী বিদ্যুৎ দফতরই। পাওয়ার কোম্পানি তাঁর দাদার ময়দাকল ও গাড়িটি 'সিজ' করে নেওয়ায় তাঁর দাদা খুবই অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন। তিনি আরও জানান, যেহেতু এবার ফসল ভাল হয়নি, তাই তাঁদের আর্থিক অবস্থা খারাপ হয়ে পড়েছে। এই অবস্থায় বিদ্যুৎ কোম্পানির পাঠানো বিল তাঁর পক্ষে দেওয়া সম্ভব হয়নি। কেননা দফতর এবারে বিপুল অঙ্কের বিল পাঠিয়েছে। সাধারণত যে-বিল ৩-৪ হাজার টাকার মধ্যেই থাকে, এবারে সেটা এক লাফে ৮৮ হাজার টাকা!

ঘটনার প্রসঙ্গে ছাতারপুরের কালেক্টর (Collector, Chhatarpur) শীলেন্দ্রা সিং (Sheelendra Singh) জানান, মৃতের বাবা পিএম কিসান কল্যাণ যোজনার সুবিধা পেতেন। তাঁর ভাই বিদ্যুৎ দফতরে কাজ করেন। প্রশাসন ইতিমধ্যেই ২৫ হাজার টাকা এক্সগ্রাশিয়াও দিয়েছে কৃষক পরিবারকে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। যদি কেউ এই মৃত্যুর জন্য দায়ী বলে জানা যায়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

Also Read: আগুন নাগাল্যান্ড-সংলগ্ন জুকো ভ্যালিতে, মণিপুরের মুখ্যমন্ত্রীকে ফোন অমিত শাহের

.