Publication of S Jaishankar's Book: হনুমান ও শ্রীকৃষ্ণকে নিয়ে কী মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী জেনে চমকে উঠবেন...

On Diplomacy of Lord Krishna And Hanuman: নিজের ইংরেজি বই ‘দ্য ইন্ডিয়া ওয়ে: স্ট্র্যাটেজিস ফর অ্যান আনসার্টেন ওয়ার্ল্ড’ প্রকাশ-অনুষ্ঠানে এসে শ্রীকৃষ্ণ ও হনুমান নিয়ে মন্তব্য করেন বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর।

Updated By: Jan 30, 2023, 06:41 PM IST
Publication of S Jaishankar's Book: হনুমান ও শ্রীকৃষ্ণকে নিয়ে কী মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী জেনে চমকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিজের ইংরেজি বই 'দ্য ইন্ডিয়া ওয়ে: স্ট্র্যাটেজিস ফর অ্যান আনসার্টেন ওয়ার্ল্ড' প্রকাশ-অনুষ্ঠানে এসে শ্রীকৃষ্ণ ও হনুমান নিয়ে মন্তব্য করেন বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর। দেশ পরিচালনার ক্ষেত্রে কূটনীতিই যে প্রধান অস্ত্র এবং বর্তমান বিশ্বে ভারতের কৌশল কী, মূলত তা নিয়েই বইটিতে আলোচনা করেছেন বিদেশমন্ত্রী।

আরও পড়ুন: Sonam Wangchuk: সোনম ওয়াংচুকের অভিযোগ, অনশন শুরু করার পরে তাঁকে গৃহবন্দি করেছে স্থানীয় প্রশাসন...

রামায়ণ, মহাভারত কেবল মহাকাব্য নয়, কূটনীতির অন্যতম উদাহরণও; শ্রীকৃষ্ণ এবং হনুমান বিশ্বের সবচেয়ে বড় কূটনীতিবিদ; কর্ণ ও দুর্যোধন নিয়মভঙ্গকারী। পুণেতে নিজের ইংরেজি বই প্রকাশ অনুষ্ঠানে এসে এসব মন্তব্যই করেন বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর। তাঁর কথায়-- শ্রীকৃষ্ণ এবং হনুমান বিশ্বের সবচেয়ে বড় কূটনীতিবিদ। যদি হনুমানের দিকে তাকানো যায়, তবে দেখা যাবে, তিনি কূটনীতির ঊর্ধ্বে চলে গিয়েছিলেন। তিনি সীতার সঙ্গে যোগাযোগ করেন, লঙ্কায় আগুন ধরিয়ে দেন। শ্রীকৃষ্ণের কূটনীতির উদাহরণ হিসেবে তাঁর শিশুপালের শত দোষ ক্ষমার প্রসঙ্গ তোলেন এবং বলেন, ১০১ তম দোষটি করতেই শিশুপালকে হত্যা করেন শ্রীকৃষ্ণ। এসব তাঁর অতুল্য কূটনীতিরই অংশ। 

আরও পড়ুন: Delhi: গ্যাং লিডারের কেমোর খরচ তুলতে শাকরেদরা করে গেলেন পরের পর গাড়ি চুরি! তারপর?

দেশ পরিচালনার জন্য এবং প্রতিবেশী দেশগুলির সঙ্গে পদক্ষেপের ব্যাপারে কূটনীতি যে বিশেষ গুরুত্বপূর্ণ, সে কথা উল্লেখ করেন বিদেশমন্ত্রী। জঙ্গি, জঙ্গিদের মদত দেওয়া, এ ক্ষেত্রে পাকিস্তানের ভূমিকা,  পাকিস্তানের বন্ধুদের প্ররোচনা, তুরস্ক বা চিনের মতো দেশের এ ব্যাপারে পাকিস্তানকে সহায়তা দেওয়া বা না দেওয়ার মতো বিষয়গুলি নিয়েও এস জয়শঙ্কর মন্তব্য করেন। আর এই প্রসঙ্গেও তিনি কর্ণ ও দুর্যোধনের কথাও তোলেন।

পাকিস্তান মতো ইদানীং চিনও ভারতের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই প্রতিবেশী নির্বাচনের ক্ষেত্রে ভৌগোলিক গণ্ডি দেখার তেমন কোনও প্রয়োজন নেই বলেই মনে করেন এস. জয়শঙ্কর। এ প্রসঙ্গে মহাভারতের শ্রীকৃষ্ণের কূটনীতির উদাহরণ টানেন তিনি। বলেন-- বন্ধু হিসেবে পাণ্ডবেরা আত্মীয়দের বেছে নেননি, আমরাও প্রতিবেশীদের বেছে নেব না। স্বাভাবিকভাবেই, প্রতিবেশী বাছাইয়ের ক্ষেত্রে বুদ্ধিবিবেচনা প্রয়োগ করাটাই কাম্য বলে তিনি মনে করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.