ভারতে ফিরে আসতে চান মুজাহিদিন প্রধান, সময় নষ্ট করেছে ভারত, নিজের বইতে বিস্ফোরক প্রাক্তন 'র' প্রধান

ভারতে ফিরে আসতে চান হিজবুল মুজাহিদিন প্রধান সৌয়দ সালাউদ্দিন। নিজের বই কাশ্মীর : দ্যা বাজপেয়ী ইয়ার্সে এমনই বিস্ফোরক দাবি রয়ে প্রাক্তন গুপ্তচর প্রধান AS  দুলতের। প্রাক্তন গুপ্তচর প্রধানের দাবি, এ নিয়ে নাকি ভারত প্রচুর সময় নষ্ট করেছে। নিজের বই কাশ্মীর দ্যা বাজপেয়ী ইয়ার্সের পাতায় ফের বিস্ফোরক দাবি  প্রাক্তন র প্রধানের।

Updated By: Jul 6, 2015, 09:18 AM IST
ভারতে ফিরে আসতে চান মুজাহিদিন প্রধান, সময় নষ্ট করেছে ভারত, নিজের বইতে বিস্ফোরক প্রাক্তন 'র' প্রধান

ব্যুরো: ভারতে ফিরে আসতে চান হিজবুল মুজাহিদিন প্রধান সৌয়দ সালাউদ্দিন। নিজের বই কাশ্মীর : দ্যা বাজপেয়ী ইয়ার্সে এমনই বিস্ফোরক দাবি রয়ে প্রাক্তন গুপ্তচর প্রধান AS  দুলতের। প্রাক্তন গুপ্তচর প্রধানের দাবি, এ নিয়ে নাকি ভারত প্রচুর সময় নষ্ট করেছে। নিজের বই কাশ্মীর দ্যা বাজপেয়ী ইয়ার্সের পাতায় ফের বিস্ফোরক দাবি  প্রাক্তন র প্রধানের।

২০০০ সালে 'র' ছাড়ার পর প্রধানমন্ত্রী বাজপেয়ীর কাশ্মীর সংক্রান্ত পরামর্শদাতা ছিলেন দুলত।  

দুলত তাঁর বইয়ে দাবি করেছেন, ২০০১-এ  হিজবুল মুজাহিদিন প্রধান তৈরি ছিলেন ভারতে ফিরে আসার বিষয়ে। বিষয়টি নিয়ে সে সময়  সরকারি মহলে বারবার কথাও বলেছেন  দুলত। তার ক্ষেদ তার পরবর্তী সময়ে RAW  বিষয়টিকে তেমন গুরুত্বই দেয়নি। নিজের বক্তব্যের সপক্ষে বেশ কিছু ঘটনা কথাও উল্লেখ করেছেন তিনি।

প্রাক্তন RAW প্রধানের দাবি,  শ্রীনগরে আইবি প্রধান কে এম সিংয়ের  কাছে ফোন করে ছেলের  মেডিক্যাল কলেজে ভর্তির জন্য সাহায্য চেয়েছিলেন সালাহউদ্দিন। দুলতের দাবি কথা বলার সুযোগ তৈরি হয়েছিল তখন। তবে ভারত সেভাবে গুরুত্ব দেয়নি। জম্মু-কাশ্মীরে প্রাক্তন মুখ্যমন্ত্রী মীর কাশিমের থেকে শোনা ঘটনার কথাও বইয়ে বলেছেন দুলত। কাশিমকে ফোন করে সালাহ্উদ্দিন বলেছিল, শুনেছি আপনি সব পক্ষের সঙ্গে কথা বলতে চান।  আমাকে সে ক্ষেত্রে ভুলবেন না যেন।

দুলতের দাবি, এখনও না কি  তার কাছে মাঝে মাঝে   খবর আসে সালাহ্উদ্দিন ভারতে ফিরতে চায়।  তিনি সে কথা সরকারে জানানও, তবে ওই পর্যন্ত! পাকিস্তানেই থেকে যান মুজাহিদিন নেতা।

 

.