Elon Musk: ভারত সরকারের নির্দেশ! অ্যাকাউন্ট বন্ধ করেও বিরোধিতায় মাস্কের সংস্থা

X-এর বিশ্বব্যাপী সরকারী বিষয়ক দল বলেছে যে তারা আইনি বিধিনিষেধের কারণে কেন্দ্রের আদেশগুলি প্রকাশ করতে পারবেন না। ২০২১ সালে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নাম ছিল ট্যুইটার এবং একটি ভিন্ন নেতৃত্বের হাতে ছিল এর দায়িত্ব। সেই সময়েও কেন্দ্রের নির্দেশিকাগুলিতে আপত্তি জানিয়েছিল তাঁরা এবং ‘মত প্রকাশের স্বাধীনতার জন্য সম্ভাব্য হুমকি’ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিল।

Updated By: Feb 22, 2024, 10:42 AM IST
Elon Musk: ভারত সরকারের নির্দেশ! অ্যাকাউন্ট বন্ধ করেও বিরোধিতায় মাস্কের সংস্থা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের কেন্দ্রীয় সরকার, মাইক্রোব্লগিং সাইট X-কে, কিছু অ্যাকাউন্ট এবং পোস্টের বিরুদ্ধে অ্যাকশন নেওয়ার জন্য দিয়েছে বলে জানা গিয়েছে। এলন মাস্কের নেতৃত্বাধীন সংস্থা এই কথা জানিয়েছে। তাঁরা আরও জানিয়েছে যে তারা এই দাবির সঙ্গে একমত নয় এবং মত প্রকাশের স্বাধীনতার ভিত্তিতে পোস্টগুলিকে আটকানো উচিত নয়।

X-এর বিশ্বব্যাপী সরকারী বিষয়ক দল বলেছে যে তারা আইনি বিধিনিষেধের কারণে কেন্দ্রের আদেশগুলি প্রকাশ করতে পারবেন না। তবে তাঁরা আরও জানিয়েছে যে তার ‘বিশ্বাস করে যে স্বচ্ছতার জন্য সেগুলিকে জনসাধারণের সামনে আনা অপরিহার্য’। মধ্যরাতে X-এ একটি পোস্টে যে অভিযোগগুলি করা হয়েছিল সেগুলি সম্পর্কে কেন্দ্র এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি।

 

আরও পড়ুন: Farmer Protest: কৃষক আন্দোলনে নিহত ১, স্থগিত কৃষকদের 'দিল্লি চলো'

পোস্টে বলা হয়েছে, ‘ভারত সরকার এক্সিকিউটিভ আদেশ জারি করেছে যাতে X-কে উল্লেখযোগ্য জরিমানা এবং কারাদণ্ড সহ সম্ভাব্য শাস্তির সাপেক্ষে নির্দিষ্ট অ্যাকাউন্ট এবং পোস্টের উপরে অ্যাকশন নিতে হবে’।

তারা আরও লিখেছে যে, ‘আদেশের সঙ্গে সম্মতিতে, আমরা শুধুমাত্র ভারতেই এই অ্যাকাউন্ট এবং পোস্টগুলি বন্ধ রাখব; তবে, আমরা এই পদক্ষেপগুলির সঙ্গে একমত নই এবং এই পোস্টগুলিতে মত প্রকাশের স্বাধীনতা থাকা উচিত’।

আরও পড়ুন: Dev at ED Office: দিল্লিতে আটঘণ্টা ম্যারাথন জেরা ইডির, হাসিমুখে কলকাতার পথে দেব...     

ট্যুইটারে করা এই পোস্টে আরও বলা হয়েছে, ‘আমাদের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, ভারত সরকারের ব্লকিং আদেশকে চ্যালেঞ্জ করে একটি রিট আপিল মুলতুবি রয়েছে। আমরা আমাদের নীতি অনুসারে প্রভাবিত ব্যবহারকারীদের এই ক্রিয়াকলাপের বিজ্ঞপ্তি প্রদান করেছি’।

২০২১ সালে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নাম ছিল ট্যুইটার এবং একটি ভিন্ন নেতৃত্বের হাতে ছিল এর দায়িত্ব। সেই সময়েও কেন্দ্রের নির্দেশিকাগুলিতে আপত্তি জানিয়েছিল তাঁরা এবং ‘মত প্রকাশের স্বাধীনতার জন্য সম্ভাব্য হুমকি’ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিল। সরকার তখন প্ল্যাটফর্মটিকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের কাছে ‘শর্ত না দিয়ে দেশের আইন মেনে চলতে’ বলেছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.