Farmer Protest: কৃষক আন্দোলনে নিহত ১, স্থগিত কৃষকদের 'দিল্লি চলো'

এই ঘটনার পরে কৃষকরা দুই দিনের জন্য দিল্লিতে তাদের প্রতিবাদ মিছিল স্থগিত করেছে। যদিও অবস্থান বিক্ষোভ অব্যাহত থাকবে বলে জানিয়েছে তারা। পাতিয়ালার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় শুভ করণ সিংকে। হরিয়ানা পুলিস, সীমান্তে ব্যারিকেড ভাঙার চেষ্টাকে ব্যর্থ করতে, কৃষকদের দিকে টিয়ার গ্যাসের শেল ফাটিয়েছিল বলে কৃষকরা জানিয়েছেন। 

Updated By: Feb 22, 2024, 09:39 AM IST
Farmer Protest: কৃষক আন্দোলনে নিহত ১, স্থগিত কৃষকদের 'দিল্লি চলো'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরিয়ানার খানৌরি সীমান্তে এক কৃষকের মৃত্যু হয়েছে। সেখানে গতকাল সন্ধ্যায় পুলিসের সঙ্গে বিক্ষোভকারী কৃষকদের সংঘর্ষ হয়।

কৃষকদের দল AIKS (সর্বভারতীয় কিষাণ সভা) অভিযোগ করেছে যে পুলিস অ্যাকশনের সময় ওই কৃষকের মৃত্যু হয়েছে। যদিও হরিয়ানা পুলিস এই অভিযোগ অস্বীকার করেছে।

এই ঘটনার পরে কৃষকরা দুই দিনের জন্য দিল্লিতে তাদের প্রতিবাদ মিছিল স্থগিত করেছে। যদিও অবস্থান বিক্ষোভ অব্যাহত থাকবে বলে জানিয়েছে তারা।

পাতিয়ালার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় শুভ করণ সিংকে। সেখানকার ডাক্তার বলেছিলেন যে তিনি একটি গুলিবিদ্ধ হয়েছেন। ময়নাতদন্তের পরে বাকি কথা বলা সম্ভব।

তিনি আরও বলেন, ‘তিনজন রোগী আমাদের কাছে খানাউরি থেকে এসেছেন। তাদের মধ্যে একজনের পৌঁছানোর সময় মৃত্যু হয়। বাকি দুজন স্থিতিশীল এবং মনে হচ্ছে বুলেটের আঘাত লেগেছে... তবে এটি নিশ্চিত করা যাচ্ছে না’।

আরও পড়ুন:

তিনি জানিয়েছেন, ‘আনার সময় যে ব্যক্তির মৃত্যু হয় তার মাথায় বুলেটের আঘাত ছিল, তবে গুলির আকারের মতো আরও বিশদ বিবরণ পোস্টমর্টেমের পরেই নিশ্চিত করা যাবে’।

হরিয়ানা পুলিস, সীমান্তে ব্যারিকেড ভাঙার চেষ্টাকে ব্যর্থ করতে, কৃষকদের দিকে টিয়ার গ্যাসের শেল ফাটিয়েছিল বলে কৃষকরা জানিয়েছেন। গতকাল কৃষক নেতারা সরকারের দেওয়া একটি প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে এই পদযাত্রা চলছিল। অচলাবস্থা কাটানোর জন্য এটি ছিল চতুর্থ দফা আলোচনা।

আরও পড়ুন:

হরিয়ানা পুলিস মৃত্যুর কথা অস্বীকার করেছে। পুলিসের ট্যুইটার হ্যান্ডেল থেকে করা একটি পোস্টে লেখা হয়েছে, ‘এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, আজ কোনও কৃষকের মৃত্যু হয়নি... এটা নিছক গুজব। ডেটাতে দুই পুলিস সদস্য এবং একজন বিক্ষোভকারী আহত হওয়ার তথ্য রয়েছে। সিং-খানোরি সীমান্তে যার চিকিৎসা চলছে’।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমি যখনই জানতে পারি এবং ভিডিয়োটি দেখি, তখনই আমার গুজবাম্প হয়, আমি খুব দুঃখিত বোধ করছি’।

'জমিদাররা সবসময়ই গরিবদের অধিকার থেকে বঞ্চিত করে। কিন্তু নির্বাচিত সরকারকে আন্দোলনকারী কৃষকদের হত্যা করতে আগে কখনও দেখিনি'। এক্স হ্যান্ডেলে পোস্টে বিজেপিকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.