Electoral Bond | Supreme Court: 'সুপ্রিম' ফয়সালা, 'অসাংবিধানিক এবং স্বৈরাচারী' নির্বাচনী বন্ড স্কিম বাতিল

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বলেছে যে কালো টাকার বিরুদ্ধে লড়াই করা এবং দাতাদের গোপনীয়তা বজায় রাখার বিবৃত উদ্দেশ্য প্রকল্পটিকে রক্ষা করতে পারে না। 

Updated By: Feb 15, 2024, 11:21 AM IST
Electoral Bond | Supreme Court: 'সুপ্রিম' ফয়সালা, 'অসাংবিধানিক এবং স্বৈরাচারী' নির্বাচনী বন্ড স্কিম বাতিল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি ঐতিহাসিক রায়ে, সুপ্রিম কোর্ট আজ রাজনৈতিক তহবিলের জন্য নির্বাচনী বন্ড প্রকল্পটি বাতিল করেছে, এটি নাগরিকদের তথ্যের অধিকার লঙ্ঘন করে বলে জানিয়েছে তাঁরা।

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, নির্বাচনী বন্ড প্রকল্প অসাংবিধানিক এবং স্বেচ্ছাচারী ছিল এবং রাজনৈতিক দল এবং দাতাদের মধ্যে একটি সমঝোতার ব্যবস্থা হতে পারে।

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বলেছে যে কালো টাকার বিরুদ্ধে লড়াই করা এবং দাতাদের গোপনীয়তা বজায় রাখার বিবৃত উদ্দেশ্য প্রকল্পটিকে রক্ষা করতে পারে না। নির্বাচনী বন্ড, আদালত বলেছে, কালো টাকা রোধ করার একমাত্র উপায় নয়।

নির্বাচনী বন্ড স্কিমের বৈধতাকে চ্যালেঞ্জ করে পিটিশনের একটি সেটের বিষয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তার রায় ঘোষণা করে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গত বছরের ২ নভেম্বর রায় সংরক্ষণ করে। ২ জানুয়ারী, ২০১৮ সালে সরকারের প্রবর্তিত নির্বাচনী বন্ড স্কিমটিকে নগদ অনুদানের বদলে ব্যবহার এবং রাজনৈতিক তহবিলে স্বচ্ছতা বাড়ানোর একটি সমাধান হিসাবে দেখা হয়েছিল।

নির্বাচনী বন্ডগুলি একটি আর্থিক উপকরণ হিসাবে কাজ করে যা ব্যক্তি এবং ব্যবসাগুলিকে তাদের পরিচয় প্রকাশ না করেই বিচক্ষণতার সঙ্গে রাজনৈতিক দলগুলিকে টাকা দেওয়ার অনুমতি দেয়। স্কিমের বিধানের অধীনে, ভারতের যেকোনও নাগরিক বা দেশের প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠিত সত্তা নির্বাচনী বন্ড কিনতে পারবেন। এই বন্ডগুলি ১০০০ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের মধ্যে পাওয়া যায় এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)-র সমস্ত শাখায় পাওয়া যেতে পারে। এই দানগুলিও সুদমুক্ত বলে জানানো হয়।

আবেদনকারীরা যুক্তি দেন যে নির্বাচনী বন্ড স্কিম নাগরিকদের রাজনৈতিক দলগুলির তহবিলের উৎস সম্পর্কে অবহিত করার অধিকারকে নষ্ট করে যা সংবিধানের ১৯(১)(এ) অনুচ্ছেদের অধীনে একটি মৌলিক অধিকার। আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে, সিনিয়র অ্যাডভোকেট প্রশান্ত ভূষণ গত বছর বলেছিলেন যে ‘অস্বচ্ছ’ এবং ‘বেনামী যন্ত্র’ দুর্নীতির প্রচার করে।

আরও পড়ুন: PM Modi: পশ্চিম এশিয়ায় সর্ববৃহৎ! আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দির উদ্বোধনে মোদী...

সুপ্রিম কোর্টের নভেম্বরের শুনানির আগে, অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটারমানি যুক্তি দিয়েছিলেন যে ১৯(১)(এ) ধারায় নাগরিকদের নির্বাচনী বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলের তহবিলের জন্য ব্যবহৃত টাকার উৎস সম্পর্কিত তথ্যের নিরঙ্কুশ অধিকারের নিশ্চয়তা দেয় না। তিনি বলেন, ইলেক্টোরাল বন্ড স্কিম নির্বাচনে স্বচ্ছতা ও ক্লিন মানি প্রচার করে। যদিও, ভেঙ্কটরামানি বলেন যে তথ্যের অধিকারের সীমাবদ্ধতা রয়েছে এবং এটি ‘সবকিছু’ জানার একটি সীমাহীন অধিকার হতে পারে না।

তিনি বলেন, ‘প্রশ্নাধীন স্কিমটি অবদানকারীকে গোপনীয়তার সুবিধা দেয়। এটি নিশ্চিত করে এবং ক্লিন মানি প্রদানের প্রচার করে। এটি করের বাধ্যবাধকতা মেনে চলা নিশ্চিত করে। এইভাবে, এটি বর্তমান কোনও অধিকারের ক্ষতি করে না’।

আরও পড়ুন: Cancer-Free Therapy: ছোট্ট ঈশ্বরী এখন ক্যানসারমুক্ত! আর নয় যন্ত্রণাদায়ক কেমো, এসে গেল নতুন থেরাপি...

শুধুমাত্র জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-র ২৯এ ধারায় নিবন্ধিত রাজনৈতিক দলগুলি এবং গত লোকসভা বা রাজ্য বিধানসভা নির্বাচনে এক শতাংশের কম ভোট না পাওয়া দলগুলিই নির্বাচনী বন্ড পাওয়ার যোগ্য। অধিকন্তু, এই বন্ডগুলি শুধুমাত্র যোগ্য রাজনৈতিক দলগুলি দ্বারা একটি অনুমোদিত ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে নগদ করা যেতে পারে। এটাই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এপ্রিল ২০১৯-এ, সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং নির্বাচন কমিশনের উত্থাপিত ‘বিষয়গুলির’ কারণে একটি ব্যাপক শুনানির প্রয়োজনীয়তা উল্লেখ করে নির্বাচনী বন্ড প্রকল্প স্থগিত করতে অস্বীকার করেছিল।

বিচারপতি সঞ্জীব খান্না, বিআর গাভাই, জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে বর্তমান সাংবিধানিক বেঞ্চ গত বছরের ৩১ অক্টোবর যুক্তি শুনানি শুরু করে। কংগ্রেস নেত্রী জয়া ঠাকুর, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এবং এনজিও অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) দ্বারা দায়ের করা আবেদনগুলি অন্তর্ভুক্ত ছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.