Electoral Bond Case: ২২০৩০ ইলেকটোরাল বন্ড নিয়েছে রাজনৈতিক দলগুলো, স্টেট ব্যাংকের তথ্য ফাঁস

হলফনামা জমা করেছেন ব্যাংকের প্রধান ব্যবস্থাপনা পরিচালক দীনেশ খারা। নির্বাচনী বন্ডের পরিমাণ ১৫ দিনের বৈধতার সময়ের মধ্যে নির্বাচনী দলগুলি রিডিম করেনি, বরং এটি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে স্থানান্তরিত হয়েছিল বলে এসবিআই জানিয়েছে।

Updated By: Mar 13, 2024, 04:32 PM IST
Electoral Bond Case: ২২০৩০ ইলেকটোরাল বন্ড নিয়েছে রাজনৈতিক দলগুলো, স্টেট ব্যাংকের তথ্য ফাঁস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া নির্বাচনী বন্ড মামলায় সুপ্রিম কোর্টে একটি সম্মতি হলফনামা জমা করেছে। এটি আদালতকে জানিয়েছে যে ১ এপ্রিল, ২০১৯ থেকে ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত সময়কালে মোট ২২,২১৭টি বন্ড কেনা হয়েছিল। এর মধ্যে ২২,০৩০টি নির্বাচনী বন্ড রিডিম করা হয়েছিল।

হলফনামা জমা করেছেন ব্যাংকের প্রধান ব্যবস্থাপনা পরিচালক দীনেশ খারা।

নির্বাচনী বন্ডের পরিমাণ ১৫ দিনের বৈধতার সময়ের মধ্যে নির্বাচনী দলগুলি রিডিম করেনি, বরং এটি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে স্থানান্তরিত হয়েছিল বলে এসবিআই জানিয়েছে।

হলফনামায়, এসবিআই বলেছে যে এটির কাছে ‘রেকর্ড প্রস্তুত রয়েছে যাতে ক্রয়ের তারিখ, মূল্য এবং ক্রেতার নাম নথিভুক্ত করা হয়েছিল এবং [রাজনৈতিক দলগুলির সঙ্গে সম্পর্কিত] রিডিম করার তারিখ এবং রিডিম করা বন্ডের মূল্য রেকর্ড করা হয়েছিল’।

আরও পড়ুন: Rail News: এবার এক ধাক্কায় বদলে যাচ্ছে এই ৮ স্টেশনের নাম, জেনে নিন বিস্তারিত

বিবৃতিতে বলা হয়েছে, ‘উপরের নির্দেশাবলীর সঙ্গে সম্মানজনক সম্মতিতে, ১২ মার্চ, ২০২৪ তারিখে ব্যবসায়িক সময় বন্ধ হওয়ার আগে, এই তথ্যের একটি রেকর্ড ডিজিটাল (পাসওয়ার্ড সুরক্ষিত) মাধ্যমে ভারতের নির্বাচন কমিশন (ECI)-কে দেওয়া হয়েছিল’।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া আরও বলেছে, ‘প্রতিটি নির্বাচনী বন্ড কেনার তারিখ, ক্রেতার নাম এবং কেনা নির্বাচনী বন্ডের মূল্য নথিভুক্ত করা হয়েছে। নির্বাচনী বন্ডের রিডিম করার তারিখ, রাজনৈতিক দলগুলির নাম। যারা অনুদান পেয়েছেন, এবং উক্ত বন্ডের মূল্যও নথিভুক্ত করা হয়েছে’।

সূত্রের খবর, এসবিআই আদালতের নির্দেশ মেনে নির্বাচন কমিশনে নির্বাচনী বন্ডের বিবরণ জমা দিয়েছে। ২০১৮ সালে স্কিম শুরু হওয়ার পর থেকে SBI ৩০টি ধাপে ১৬,৫১৮ কোটি টাকার নির্বাচনী বন্ড জারি করেছে।

আরও পড়ুন: Supreme Court | Election Commission of India: নির্বাচন কমিশনে ডামাডোল, শুক্রবার মামলা শুনবে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট, ১৫ ফেব্রুয়ারী একটি যুগান্তকারী রায়ে, কেন্দ্রের নির্বাচনী বন্ড প্রকল্পটি বাতিল করে দেয় যা বেনামে রাজনৈতিক অর্থায়নের সুযোগ দেয়। এটিকে ‘অসাংবিধানিক’ বলে অভিহিত করে এবং দাতাদের নির্বাচন কমিশন, তাদের এবং প্রাপকদের দ্বারা অনুদানের পরিমাণ প্রকাশের নির্দেশ দেয়।

এসবিআই বিস্তারিত তথ্য প্রকাশের জন্য ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছিল। তবে এর আবেদনটি আদালত প্রত্যাখ্যান করেছে এবং এটি ব্যাংককে মঙ্গলবার কাজের সময় শেষ হওয়ার মধ্যে নির্বাচন কমিশনে সমস্ত বিবরণ জমা দিতে বলেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.