এক প্রার্থীকে একটিমাত্র আসনেই লড়ার অনুমতি দিতে চায় নির্বাচন কমিশন

কমিশনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, কোনও প্রার্থীকে একটিমাত্র আসনেই লড়তে বাধ্য করতে আইন সংশোধন করা প্রয়োজন। কারণ কোনও প্রার্থীর একাধিক আসনে ভোটে লড়াই করতে দেওয়ার কোনও অর্থ হয় না

Updated By: Apr 4, 2018, 04:56 PM IST
এক প্রার্থীকে একটিমাত্র আসনেই লড়ার অনুমতি দিতে চায় নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ও বিধানসভা নির্বাচনে এক ব্যক্তিকে একটিমাত্র আসনেই লড়াই করতে দিতে চায় নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টে এমনই প্রস্তাব দেওয়া হল জাতীয় নির্বাচন কমিশনের তরফে। 

কমিশনের বর্তমান আইনে কোনও প্রার্থী নির্বাচনে একসঙ্গে একের বেশি আসনে লড়াই করতে পারেন। এনিয়ে বহুবার প্রশ্ন উঠেছে। কারণ কোনও প্রার্থী দুটি আসনে জিতলে তাঁকে একটি আসনে ইস্তফা দিতে হয়। সেই আসনে ফের নির্বাচন করাতে হয় কমিশনকে। বিষয়টি নিয়ে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা অশ্বনীকুমার উপাধ্যায়। সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কমিশন জানিয়েছে, তারা কোনও প্রার্থীর একটিমাত্র আসনেই লড়াই করতে দেওয়ার পক্ষপাতী।
আরও পড়ুন-অবাধ পঞ্চায়েত নির্বাচনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে রাজ্য বিজেপি

কমিশনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, কোনও প্রার্থীকে একটিমাত্র আসনেই লড়তে বাধ্য করতে আইন সংশোধন করা প্রয়োজন। কারণ কোনও প্রার্থীর একাধিক আসনে ভোটে লড়াই করতে দেওয়ার কোনও অর্থ হয় না। বিষয়টি ২০০৪ ও ২০১৬ সালে কেন্দ্রকে জানানো হয়েছে। কমিশনের ওই প্রস্তাব সমর্থন করেছে কেন্দ্রীয় আইন কমিশন।

 

.