কেন্দ্রীয় অর্থনৈতিক সমীক্ষা রিপোর্ট: আগামী বছরের মধ্যে ভারতের আর্থিক বৃদ্ধি ৮.৫% ছুঁতে পারে

আগামী বছরের মধ্যে ভারতের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রডাক্ট) বৃদ্ধি ৮.১% থেকে ৮.৫% -এর মধ্যে ঘোরাফেরা করবে। কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট দাবি করেছে এমনটাই।

Updated By: Feb 27, 2015, 02:18 PM IST
  কেন্দ্রীয় অর্থনৈতিক সমীক্ষা রিপোর্ট: আগামী বছরের মধ্যে ভারতের আর্থিক বৃদ্ধি ৮.৫% ছুঁতে পারে

নয়া দিল্লি: আগামী বছরের মধ্যে ভারতের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রডাক্ট) বৃদ্ধি ৮.১% থেকে ৮.৫% -এর মধ্যে ঘোরাফেরা করবে। কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট দাবি করেছে এমনটাই।

আজ লোকসভায় কেন্দ্রের বার্ষিক অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট পেশ করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। কেন্দ্রীয় মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মনমের নেতৃত্বে গঠিত একটি দলের এই রিপোর্ট অনুযায়ী দেশের অর্থনীতি বৃদ্ধি পাবে এমন কী দুই অঙ্কের সংখ্যা ছুঁয়ে ফেলার সম্ভাবনাও প্রবল।

এই রিপোর্ট অনুযায়ী ২০১৩ সাল থেকে দেশীয় মুদ্রাস্ফীতির ৬% বেশি পতন ঘটেছে। এমনকি রফতানি ও বিদেশী তহবিল প্রবাহ সম্বলিত এক্সটারনাল সেক্টরও শক্তি এবং স্থিতিস্থাপকতার পথে ফিরছে। শিল্প ক্ষেত্রেও বৃদ্ধি শুরু হয়েছে। তবে এই রিপোর্ট অনুযায়ী ভারতের দক্ষ শ্রমিক মাত্র ২%।

এই রিপোর্ট অনুযায়ী ২০১৪-২০১৫ সালে শস্য উৎপাদনের আনুমানিক পরিমাণ ধরা হয়েছিল ২৫৭.০৭ মিলিয়ন টন। গত বছরের তুলনায় এ বছর তার সঙ্গে আরও ৮.৫ মিলিয়ন টন যোগ হবে। বিভিন্ন ক্ষেত্রে ভর্তুকির  উপর প্রশ্নচিহ্ন খাড়া করা হয়েছে এই রিপোর্টে। এই রিপোর্ট অনুযায়ী ভর্তুকির অনুদান যাদের যথার্থ প্রয়োজন তাদের হাতে এসে পৌছায় না। যার ফলে সার্বিকভাবে এ দেশের গরীব মানুষের জীবনযাত্রার মানের কোনও পরিবর্তনই হয় না। রাজস্ব আদায়ের ক্ষেত্রে এই সরকার প্রতিজ্ঞাবদ্ধ বলে দাবি করা হয়েছে রিপোর্টে।  

 

.