Earthquake: ফের কেঁপে উঠল উত্তর! মাত্র ৪০ কিমি দূরে এপিসেন্টার...

Uttarakhand's Earthquake: কেঁপে উঠল উত্তরাখণ্ড। উত্তরাখণ্ডের পিথোরাগড়ের ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ছিল এই কম্পনটির উৎস।

Updated By: Oct 16, 2023, 01:28 PM IST
Earthquake: ফের কেঁপে উঠল উত্তর! মাত্র ৪০ কিমি দূরে এপিসেন্টার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেঁপে উঠল উত্তরাখণ্ড। উত্তরাখণ্ডের পিথোরাগড়ের ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ছিল এই কম্পনটির উৎস। আজ, সোমবার কেঁপে উঠল উত্তরের পার্বত্য এলাকা।

আরও পড়ুন: ফের আতঙ্কের কম্পন! পুজোর মুখেই দুলে উঠল গোটা শহর...

গতকাল, রবিবারই কেঁপে উঠেছিল দিল্লি। ৩.১ মাত্রার কম্পন হয়েছিল সেখানে। দেখতে গেলে খুব বেশি হয়তো নয়। তবে স্বাভাবিক ভাবেই এতে আতঙ্ক ছড়িয়ে ছিল। কম্পনটি ঘটেছিল হরিয়ানার ফরিদাবাদ থেকে ৯ কিলোমিটার দূরে। রবিবার বিকেল ৪টে ১০ মিনিট নাগাদ কেঁপে উঠেছিল রাজধানী। এর এপিসেন্টার ছিল মাটির ১০ কিমি গভীরে, জায়গাটি দিল্লির ৩০ কিমি দক্ষিণপূর্বে।  দিল্লি-এনসিআর অঞ্চলেই এই কম্পন অনুভূত হয়েছিল। তবে এতে শুধু দিল্লি নয়, কেঁপে উঠেছিল উত্তর ভারতের বিভিন্ন এলাকাও। দিল্লি-সহ কেঁপে উঠেছিল পঞ্জাব হরিয়ানা উত্তর প্রদেশও।

পশ্চিম নেপালে ৬.২ মাত্রার কম্পন অনুভূত হয়েছে কিছুদিন আগেই। নেপাল যথেষ্ট বিধ্বস্ত হয়েছিল।  ভূমিকম্প ঘটেছিল আফগানিস্তানেও। ৬.৩ মাত্রার।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছিল, উত্তর-পশ্চিম আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। কম্পনের কারণে কোনও প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। হেরাত শহরের উত্তর-পশ্চিমাঞ্চলে একাধিক ভূমিকম্প আঘাত হানার কয়েকদিন পর এই ভূমিকম্পের ঘটনা ঘটেছিল। এই কম্পনের ফলে ২০০০ জনেরও বেশি মানুষ নিহত হন বলে খবর। বহু ঘরবাড়ি ধ্বংস হয়।

আরও পড়ুন: PM Narendra Modi: নবরাত্রির জন্য নতুন গান লিখলেন প্রধানমন্ত্রী! বললেন, 'আসুন, উৎসবের ছন্দে মাতুন'...

সম্প্রতি তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পে প্রায় ৫০০০০ লোকের প্রাণহানির ঘটে। তার পর এই বছরের সবচেয়ে মারাত্মক ঘটনা ছিল আফগানিস্তানের ভূমিকম্প। আফগানিস্তানের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির মুখপাত্র নিশ্চিত করেছিলেন যে, ওই কম্পনের কারণে হতাহতের সংখ্যা ৪,০০০ ছাড়িয়েছে। প্রায় ২০টি গ্রামের প্রায় ২,০০০ ঘরবাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে। রাষ্ট্রসংঘ ভূমিকম্প মোকাবিলায় আফগানিস্তানের জন্য ৫০ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.