Delhi Earthquake: দীপাবলির আবহে আবার কেঁপে উঠল দিল্লির মাটি...

Delhi Earthquake: ভূমিকম্প যেন পিছু ছাড়ছে না দিল্লির। বারবার হয়েই চলেছে তা। কেঁপে উঠছে রাজধানীর মাটি। জানা গিয়েছে, আজ শনিবার বিকেল ৩টে ৪০ মিনিট নাগাদ কেঁপে ওঠে দিল্লির মাটি। ভূমিকম্পের মাত্রা ছিল ২.৬।

Updated By: Nov 11, 2023, 05:25 PM IST
Delhi Earthquake: দীপাবলির আবহে আবার কেঁপে উঠল দিল্লির মাটি...
প্রতীকী ছবি।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূমিকম্প যেন পিছু ছাড়ছে না দিল্লির। বারবার হয়েই চলেছে তা। কেঁপে উঠছে রাজধানীর মাটি। জানা গিয়েছে, আজ শনিবার বিকেল ৩টে ৪০ মিনিট নাগাদ কেঁপে ওঠে দিল্লির মাটি। ভূমিকম্পের মাত্রা ছিল ২.৬। 

আরও পড়ুন: Black Potato: এবার জমি খুঁড়লেই উঠবে সোনা, কালো আলুতেই লাভের আলো দেখছে ভারত!

মাটি থেকে ১০ কিলোমিটার নীচে ছিল ভূমিকম্পের উৎস। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই তথ্য দিয়েছে। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।      

কদিন আগেই নেপালে তীব্র ভূকম্প হয়েছে। তার আঁচ পড়েছিল সন্নিহিত অঞ্চলগুলিতে। তুরস্ক, আফগানিস্তান, মরোক্কর পর নেপাল। বারবার ভূকম্পনে মৃত্যুমিছিল বিভিন্ন জায়গায়। এই নিয়ে এক মাস সময়সীমার মধ্যে চারবার কাঁপল নেপাল। 

কেন এত ভূমিকম্প? 

উষ্ণায়নে বরফ গলায় ভূপৃষ্টে কমছে চাপ,সাগরে বাড়ছে জল। ভর-ভারের  অদলবদলেই সক্রিয় ইন্দো- অস্ট্রেলিয়ান টেকটনিকে প্লেট। বিশেষজ্ঞদের শঙ্কা এর আঁচ পড়বে সিকিমে, দার্জিলিঙে।

আরও পড়ুন: Bengaluru: ব্যস্ত শহরের পথে ঘুরে বেড়াচ্ছিল চিতাবাঘ! বন দফতর এল ধরতে...

এর আগের ভূকম্পে রুকুম পশ্চিম ও জাজারকোটে সবচেয়ে বেশি মানুষ নিহত বলে জানা গিয়েছে। ভূমিকম্পের বিষয়ে এমনই তথ্য জানিয়েছেন রুকুম পশ্চিমের ডিএসপি নমরাজ ভট্টরাই ও জাজারকোর্টের ডিএসপি সন্তোষ রোক্কা। নেপালের ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১২৯-এ পৌঁছেছে। প্রধানমন্ত্রীর বেসরকারি সচিবালয় অনুসারে, জাজারকোটে ভূমিকম্পে ৯২ জনের মৃত্যু হয়েছিল। আহত প্রায় ৫৫ জন। অন্যদিকে রুকুম পশ্চিমে ৩৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছিলেন। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.