Droupadi Murmu Swearing-In Ceremony: রাষ্ট্রপতির শপথে অনুপস্থিত নীতীশ, ভাঙনের জল্পনা উসকে দিল লালুর দল

রবিবার রাতেই রাজধানিতে পৌঁছে যান বিজেপি শাসিত সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা। যদিও তাৎপর্যপূর্ণভাবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। শপথগ্রহণ অনুষ্ঠানে তাঁর অনুপস্থিতি জল্পনা উস্কে দিয়েছে রাজনৈতিক মহলে। বিহারে বিজেপির সঙ্গে জেডিইউ-এর সম্পর্ক নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়েছে এই ঘটনার পরে।

Updated By: Jul 25, 2022, 02:01 PM IST
Droupadi Murmu Swearing-In Ceremony: রাষ্ট্রপতির শপথে অনুপস্থিত নীতীশ, ভাঙনের জল্পনা উসকে দিল লালুর দল
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের ১৫তম রাষ্ট্রপতি হয়েছেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। সোমবার সংসদের সেন্ট্রাল হলে শপথ নেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা সহ বহু বিশিষ্ট ব্যক্তি শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রন জানানো হয় এই অনুষ্ঠানে। রবিবার রাতেই রাজধানিতে পৌঁছে যান বিজেপি শাসিত সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা। যদিও তাৎপর্যপূর্ণভাবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। শপথগ্রহণ অনুষ্ঠানে তাঁর অনুপস্থিতি জল্পনা উসকে দিয়েছে রাজনৈতিক মহলে। বিহারে (Bihar) বিজেপির সঙ্গে জেডিইউ-এর সম্পর্ক নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়েছে এই ঘটনার পরে।

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) দল আরজেডি-এর (RJD) সহ-সভাপতি শিবানন্দ তিওয়ারি জানিয়েছেন, বিজেপি এবং জেডিইউতে কী চলছে, তা তিনি বুঝতে পারছেন না। তিনি আরও বলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এখন আর বিজেপিতে আগের মতো স্বচ্ছন্দ নন। তিনি যোগ করেন, শপথ অনুষ্ঠানে না আসার কারণ শুধুমাত্র নিতিশ কুমার এবং বিজেপিই জানে।

আরজেডির তোলা এই প্রশ্নের উত্তর দিয়েছে জেডিইউ (JDU)। প্রাক্তন মন্ত্রী নীরজ কুমার জানিয়েছেন যে তারা দ্রৌপদী মুর্মুকে সমর্থন করায় আর কোনও প্রশ্ন ওঠেনা। এখানে কোথা থেকে কোন ধরনের অসন্তোষের কথা এসেছে সেই প্রশ্ন তোলেন তিনি। তিনি আরও জানিয়েছেন নীতীশ কুমারের না থাকার কারণ জানা যাবে সিএম হাউস থেকে। এর মাঝেই সিএম হাউস সূত্রে জানা গিয়েছে যে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অসুস্থতার কারনে শপথগ্রহণ অনুষ্ঠানে যেতে পারেননি।

ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এখন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। শপথ নেওয়ার পরে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে প্রথম ভাষণ দিলেন দ্রৌপদী। তিনি তাঁর ভাষণটি হিন্দিতে দিয়েছেন। পরে উপরাষ্ট্রপতি এম. ভেঙ্কাইয়া নাইডু দ্রৌপদীর ভাষণটি ইংরেজিতে অনুবাদ করে পাঠ করেন।

আরও পড়ুন: Droupadi Murmu Swearing-In Ceremony: দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি কী বললেন তাঁর প্রথম ভাষণে?

সোমবার সকালে ৮.৩০টা নাগাদ দিল্লির রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানান। এরপরে সেখান থেকে ফের নিজের বাসভবনে ফিরে আসেন দ্রৌপদী মুর্মু। তার কিছুক্ষনের মধ্যেই রাষ্ট্রপতি ভবনে পৌঁছে যান তিনি।

শপথে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতি, সকল সাংসদ এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূত। একইসঙ্গে সব রাজ্যের রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীদেরকেও এই অনুষ্ঠানে আমন্ত্রন জানানো হয়। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে শপথবাক্য পাঠ করান দেশের প্রধান বিচারপতি এনভি রামানা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.