DRDO: 'মেড ইন ইন্ডিয়া'-র কামাল, সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করে চমক ভারতের

সম্প্রতি, এই বুলেট প্রুফ জ্যাকেটটি বিআইএস ১৭০৫১-২০১৮ অনুযায়ী TBRL, চণ্ডীগড়ে সফলভাবে পরীক্ষা করা হয়েছে। এই জ্যাকেটটি নতুন ডিজাইন পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে নতুন উপাদানের সঙ্গে সঙ্গে নতুন প্রক্রিয়া ব্যবহার করা হয়েছে।

Updated By: Apr 24, 2024, 05:02 PM IST
DRDO: 'মেড ইন ইন্ডিয়া'-র কামাল, সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করে চমক ভারতের
ছবি: সেনাবাহিনী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে এই প্রথমবার জওয়ানদের জন্য সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট সফলভাবে তৈরি করল ডিআরডিও কানপুর। কানপুরে অবস্থিত DRDO-র ডিফেন্স মেটেরিয়ালস অ্যান্ড স্টোরস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (DMSRDE), এবার এই নতুন জ্যাকেট তৈরি করেছে।

সেনাবাহিনির জন্য তাঁরা নিয়ে এসেছে নতুন এক আরও হালকা এবং আধুনিক বুলেটপ্রুফ জ্যাকেট। ৭.৬২ x ৫৪ আর এপিআই (বিআইএস ১৭০৫১-এর লেভেল ৬) মাপের গোলাবারুদের বিরুদ্ধে সুরক্ষার জন্য সফলভাবে দেশের সবচেয়ে হালকা বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করেছে তাঁরা।  

আরও পড়ুন: Priyanka Gandhi on Mangalsutra Remarks: 'দেশের জন্য আমার মা মঙ্গলসূত্র ত্যাগ করেছেন', মোদীকে সপাটে জবাব প্রিয়ঙ্কার!

সম্প্রতি, এই বুলেট প্রুফ জ্যাকেটটি বিআইএস ১৭০৫১-২০১৮ অনুযায়ী TBRL, চণ্ডীগড়ে সফলভাবে পরীক্ষা করা হয়েছে। এই জ্যাকেটটি নতুন ডিজাইন পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

এতে নতুন উপাদানের সঙ্গে সঙ্গে নতুন প্রক্রিয়া ব্যবহার করা হয়েছে। এই জ্যাকেটের সামনের হার্ড আর্মার প্যানেল (HAP) ৭.৬২ x ৫৪ আর এপিআই (স্নাইপার রাউন্ড) এর একাধিক হিট (০৬ শট) রুখে দিতে পারে। অর্থাৎ ৬ রাউন্ড স্নাইপার–এর গুলির আঘাত থেকেও জওয়ানদের বাঁচাতে সক্ষম এই অত্যাধুনিক মানের বুলেটপ্রুফ জ্যাকেট।

আরও পড়ুন: Swami Gautamananda: রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ...

ICW (এর সাথে একত্রে) এবং স্বতন্ত্র ডিজাইন উভয় ক্ষেত্রেই এই জ্যাকেট সমানভাবে কার্যকরী বলে জানানো হয়েছে।

আর্গোনোমিক্যালি ডিজাইন করা সামনের দিকের এই হার্ড আর্মার প্যানেল পলিমার ব্যাকিং সহ মোনোলিথিক সেরামিক প্লেট দিয়ে তৈরি যা অপারেশনের সময় এই জ্যাকেট পড়া সহজ করে এবং আরাম বাড়ায়। ICW হার্ড আর্মার প্যানেল (HAP) এবং স্বতন্ত্র এইচএপি-এর এরিয়াল ডেন্সিটি যথাক্রমে ৪০ কেজি/এম২ এবং ৪৩ কেজি/এম২ এর কম।

প্রতিরক্ষা বিভাগের সচিব R&D এবং চেয়ারম্যান DRDO সর্বোচ্চ স্তরের হামলার বিরুদ্ধে সুরক্ষার জন্য এই হালকা বুলেট প্রুফ জ্যাকেটটি সফলভাবে তৈরি করার জন্য DMSRDE-কে অভিনন্দন জানিয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.