আজকের সংবিধান মহাত্মা গান্ধী যেমন কল্পনা করেছিলেন তেমন নয়: ডক্টর সুভাষ চন্দ্র

১৯৯০-এর দশকে যখন জি টিভি প্রথম শুরু হয় সেই সময়ের কথাও উল্লেখ করেন Dr Subhash Chandra। তিনি বলেন "প্রযুক্তিতে আমূল পরিবর্তন হয়েছে।"

Updated By: May 13, 2022, 04:55 PM IST
আজকের সংবিধান মহাত্মা গান্ধী যেমন কল্পনা করেছিলেন তেমন নয়: ডক্টর সুভাষ চন্দ্র

নিজস্ব প্রতিবেদন: এসেল গ্রুপ্রের চেয়ারম্যান এবং রাজ্যসভার সদস্য ডক্টর সুভাষ চন্দ্র (Dr Subhash Chandra) শুক্রবার বলেছেন মহাত্মা গান্ধী গ্রামগুলিকে শক্তিশালী করার জন্যে কাজ করেছিলেন। হায়দ্রাবাদের ইন্টারন্যাশনাল ইন্সিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি-তে একটি সেমিনারে এই কথা বলেছেন। 

 সুভাষ চন্দ্র বলেন, "আজ সংবিধান মহাত্মা গান্ধী যেমন কল্পনা করেছিলেন তেমন নেই। গান্ধীজির স্বরাজের অর্থ ছিল গ্রাম পর্যায়ে শাসনের নিয়ন্ত্রণ দেওয়া।"

তিনি বলেন, মানুষের সঙ্গে প্রযুক্তির গভীর সম্পর্ক রয়েছে। তিনি আরও বলেন, "এর জন্য, প্রথমে ব্যক্তিকে বুঝতে হবে। বেদান্তে বলা হয়েছে মানুষ তিনটি অবস্থায় বাস করে-একটি জাগ্রত অবস্থায়, দ্বিতীয়টি স্বপ্ন দেখার এবং তৃতীয় অবস্থায় একজন ব্যক্তি ঘুমিয়ে থাকেন। তৃতীয় অবস্থায়, তিনি একজন মৃত ব্যক্তির মতো।"

তিনি ১৯৯০-এর দশকে যখন জি টিভি প্রথম শুরু হয় সেই সময়ের কথাও উল্লেখ করেন। তিনি বলেন "প্রযুক্তিতে আমূল পরিবর্তন হয়েছে।"

প্রযুক্তি বিষয় বলতে গিয়ে ডক্টর চন্দ্র বলেন, "আমি একটা কথা বলতে চাই যে ভালো এবং মন্দ যেভাবে একসঙ্গে চলে, প্রযুক্তিকেও একইভাবে ভালো-মন্দ উভয় কাজেই ব্যবহার করা যায়। কাজেই প্রযুক্তিকে ভালোর জন্য যেমন ব্যবহার করা হয় তেমনই খারাপ উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে।"

আরও পড়ুন: Bihar Firing: বিয়ের সাজে নববধূ, স্টেজে নিজেই চালালেন গুলি; কী হল এরপর?

তিনি আরও বলেন, ইতিহাসে এমন অনেক ঘটনা রয়েছে যার সঙ্গে বাস্তবের কোনও সম্পর্ক নেই। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, "বলা হয় মুঘলদের সঙ্গে যুদ্ধে মহারানা প্রতাপ পরাজিত হন, কিন্তু এটি সত্য নয়। গবেষণায় দেখা গেছে মহারানা প্রতাপ মুঘলদের পরাজিত করেন। এই যুদ্ধের ঐতিহাসিক প্রমাণ যোধপুর বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য যারা এই বিষয় গবেষণা করছেন তাদের কাছে রয়েছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.