সিংঘু সীমান্তে ডিজেওয়ালে ট্রাক্টর! কৃষক আন্দোলনের মাঝে নতুন আকর্ষণ

এই ট্রাকটার শুধু যে মনোরঞ্জন করছে তা নয়। এমনকী প্রতিবাদের সুরও বাজছে তাতে। 

Updated By: Dec 5, 2020, 02:31 PM IST
সিংঘু সীমান্তে ডিজেওয়ালে ট্রাক্টর! কৃষক আন্দোলনের মাঝে নতুন আকর্ষণ

নিজস্ব প্রতিবেদন- কৃষি আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলন করছেন দেশের কয়েক লক্ষ কৃষক। হরিয়ানা, পাঞ্জাব ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে কৃষকরা দিল্লিতে আন্দোলনে যোগ দিতে হাজির হয়েছেন। তবে কৃষকদের এই আন্দোলন দিল্লি সীমান্তের মুখেই রুখে দেওয়ার জন্য তৎপর পুলিস প্রশাসন। কোনওভাবেই তাঁদের দিল্লিতে প্রবেশ করতে দেওয়া চলবে না। এমন পরিস্থিতিতে সীমান্তে তাঁবু খাটিয়ে অবস্থান করছেন কৃষকরা। সিংঘু সীমান্তে গত ৮-১০ দিন ধরে অবস্থানে রয়েছেন কৃষকরা। সেখানে গত কয়েকদিন ধরে ডিজেওয়ালে ট্রাক্টর আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।

আন্দোলনরত কৃষকদের মনোরঞ্জনের আধার হয়ে দাঁড়িয়েছে ডিজেওয়ালে ট্রাক্টর। এই ট্রাকটার শুধু যে মনোরঞ্জন করছে তা নয়। এমনকী প্রতিবাদের সুরও বাজছে তাতে। একদিকে তাতে গুরবানি বাজছে। অন্যদিকে, পাঞ্জাবি সংগীত, স্বদেশী আন্দোলনের গান চলছে। পর্মিন্দর সিংহ নামে এক কৃষক বলেছেন, ''এখানে আমরা ঠায় বসে রয়েছি। মনোরঞ্জন বলে কিছু ছিল না। তবে এই ট্রাক্টর আসার পর থেকে মানসিকভাবে কিছুটা চাঙ্গা লাগছে। একদিকে পাঞ্জাবি গান চলছে। আরেকদিকে গুরুবানি শুনে মন হালকা হচ্ছে।''

আরও পড়ুন-  ''হিন্দুরা গদ্দার'', যুবরাজ সিংয়ের বাবার বিতর্কিত মন্তব্যে উত্তাল দেশ, গ্রেফতারের দাবি

টিকরি বর্ডারে এদিন আন্দোলনরত কৃষকরা বড় ঘোষণা করেছেন। মঞ্চ থেকে জানানো হয়েছে, সরকারের বিরুদ্ধে কৃষকরা শান্তিপূর্ণ অবস্থান করছেন। ফলে কেউ যদি সেই শান্তিপূর্ণ অবস্থানে অরাজকতা সৃষ্টি করার চেষ্টা করে তাকে ছেড়ে কথা বলা হবে না। মদ্যপান, অশ্লীল নাচ, এসব একেবারেই চলবে না। কয়েকদিন আগে সেখানে ডিজে বাজিয়ে নাচ-গান করেছিলেন কয়েকজন। কিন্তু এরকম কার্যকলাপ বন্ধের জন্য এবার কৃষকরা নজর রাখছেন। পাঞ্জাবি কৃষকরা জানিয়েছিলেন, হরিয়ানা থেকে আসা কয়েকজন শান্তিপূর্ণ অবস্থানে অরাজকতা সৃষ্টি করতে চাইছে। হরিয়ানার কৃষকরা অবশ্য এই অভিযোগ নস্যাৎ করেছিলেন।

.