৬ থেকে ১২ বছর বয়সীদের জন্য ভ্যাকসিনে অনুমোদন, ছাড়পত্র দিল ডিজিসিআই

 চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় জর্জরিত দেশ। তার মধ্যেই জরুরি ভিত্তিতে ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র ডিসিজিআই-এর। 

Updated By: Apr 26, 2022, 03:31 PM IST
৬ থেকে ১২ বছর বয়সীদের জন্য ভ্যাকসিনে অনুমোদন, ছাড়পত্র দিল ডিজিসিআই
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে এবার ৬-১২ বছর বয়সী শিশুদের (Child) জন্য করোনার (coronavirus) ভ্যাকসিনের (vaccine) অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া  (DGCI)। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাকসিন (Covaxine) এববং কর্বিভ্যাক্সকে এই অনুমোদন দেওয়া হয়েছে। চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় জর্জরিত দেশ। তার মধ্যেই জরুরি ভিত্তিতে ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র ডিসিজিআই-এর। 

সূত্রের খবর, ভারত বায়োটেকের শিশুদের কোভ্যাক্সিন ব্যবহারের অনুমতি দেওয়া হল। ৫ থেকে ১২ বছরের শিশুরা ব্যবহার করতে পারে করবেভ্যাক্স। ১২ বছর বেশী বয়সীদের জন্য জাইডাস ক্যাডিলার জাইকোভ ডি-কে অনুমোদন দিল ডিসিজিআই। 

দৈনিক সংক্রমণ যখন আড়াই হাজার ছুঁইছুঁই। ঠিক সেই সময় ডিসিজিআই ৬-১২ বছর বয়সিদের শিশুদের টিকার আওতায় এনে দেশের সমস্ত মানুষকে কোভিড প্রতিরোধের সুরক্ষা চক্রের মধ্যে আনতে চাইছে। গত ১৬ মার্চ থেকে কেন্দ্রের  নির্দেশিকা অনুযায়ী,  ষাটোর্ধ্বদেরও প্রিকশন টিকাকরণ শুরু হয়। কো-মর্ডিবিটি নেই, ষাটোর্ধব এমন ব্যক্তিরাও করোনা টিকার প্রিকশন ডোজ নিতে পারছে। দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পর এই ডোজ নেওয়া  যাচ্ছে।

দেশে ১৮ বছরের নিচে ভ্যাকসিন দেওয়া কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি থেকে। কর্বিভ্যাক্স ভ্যাকসিন বর্তমানে ১২-১৪ বছর বয়সীদের দেওয়া হচ্ছে। দেশে ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি। তাদেরকে কোভ্যাকসিন দেওয়া হচ্ছে। উল্লেখ্য, গত ডিসেম্বরের ২৫ তারিখ বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ অভিযান শুরুর এক বছরের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের দিনক্ষণ ঘোষণা করেন।

আরও পড়ুন, পরিষেবা দিতে অপারগ সংস্থা, গাধাকে দিয়ে ই-স্কুটার টানিয়ে বেনজির প্রতিবাদ ব্যক্তির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.