চিনের পর ভারতেও কি নিষিদ্ধ হচ্ছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর উড়ান!

সোমবার সকালে একটি নির্দেশিকা জারি করেছে চিনের অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। সেখানে বলা হয়েছে, সন্ধ্যে ৬টার মধ্যে সব বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের উড়ান বন্ধ করে দিতে হবে

Updated By: Mar 11, 2019, 12:37 PM IST
চিনের পর ভারতেও কি নিষিদ্ধ হচ্ছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর উড়ান!

নিজস্ব প্রতিবেদন: চিনের পর এবার ভারতেও কি বন্ধ হবে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর উড়ান! এমনই একটা জল্পনা তৈরি হয়েছে অসমারিক বিমান পরিবহন মন্ত্রকের এক উদ্যোগে।

আরও পড়ুন-আপনার এলাকায় কবে ভোট? সাত দফায় রাজ্যের কোথায় কবে নির্বাচন? জেনে নিন   

রবিবার কেনিয়ার নাইরোবি থেকে আদিস আবাবা যাওয়ার পর ভেঙে পড়ে ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান। ওড়ার ৬ মিনিট পরেই সেটির সঙ্গে এটিসি-র সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর কিছুক্ষণ পরই সেটি ভেঙে পড়ে। দুর্ঘটনায় মৃত্যু হয় ৪ ভারতীয় সহ মোট ১৫৭ যাত্রীর। বিমানটি ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের।

ইথিওপিয়ান এয়ারলাইন্সের ওই দুর্ঘটনার পরই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় অসমারিক বিমান পরিবহন মন্ত্রক। সূত্রের খবর মন্ত্রকে থেকে ৭৩৭ ম্যাক্স ৮  মডেল সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হবে বোয়িংয়ের কাছ থেকে। কেন এভাবে ওই বিশেষ মডেলটি বারবার দুর্ঘটনার কবলে পড়েছ তা খতিয়ে দেখা হবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি জেট এয়ারওয়েজ, স্পাইস জেয়ের মতো বিমান পরিবহন সংস্থার কাছ থেকে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ সম্পর্কে তথ্য চাওয়া হবে।

প্রসঙ্গত, জেট এয়ারওয়েজ এর বেশ কয়েকটি ও স্পাইস জেট ১৩টি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান চালায়। এর মধ্যে ১২টি আনা হয়েছে অক্টোবর থেকে জানুয়ারির মধ্যে।

আরও পড়ুন-ত্রালে রাতভর  গুলির লড়াই, খতম পুলওয়ামা হামলার অন্যতম চক্রী মুদাসির

গত ৩০ অক্টোবর ইন্দোনেশিয়ার লায়ন এয়ার-এর একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান সমুদ্রে ভেঙে পড়ে। আকাশে ওড়ার ১৩ মিনিট পরই সেটি দুর্ঘটনার কবলে পড়ে। মৃত্যু হয় ১৮৯ যাত্রীর। এরপর ইথিওপিয়ার এই দুর্ঘটনা। এরপরও বিভিন্ন দেশে এনিয়ে শোরগোল পড়ে গিয়েছে।

এদিকে, সোমবার সকালে একটি নির্দেশিকা জারি করেছে চিনের অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। সেখানে বলা হয়েছে, সন্ধ্যে ৬টার মধ্যে সব বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের উড়ান বন্ধ করে দিতে হবে। এক্ষেত্রে কোনও আপত্তি শোনা হবে না।   

.