'ব্যর্থ পাইলট ও বিমানকর্মীরা', প্রস্রাবকাণ্ডে নির্দেশিকা জারি DGCA-র

এয়ার ইন্ডিয়ার কাছে রিপোর্ট তলব করেছে DGCA। বিবৃতিতে জানানো হয়েছে, 'গোটা ঘটনায় 'অপেশাদার' পদক্ষেপ করেছে বিমানসংস্থা'।

Updated By: Jan 6, 2023, 08:16 PM IST
'ব্যর্থ পাইলট ও বিমানকর্মীরা', প্রস্রাবকাণ্ডে নির্দেশিকা জারি DGCA-র

জ্যোতির্ময় কর্মকার: অভব্য যাত্রীকে কীভাবে নিয়ন্ত্রণ করতে হবে? পাইলট ও বিমান কর্মীদের দায়িত্বইবা কী? এয়ার ইন্ডিয়ার বিমানে প্রস্রাবকাণ্ডে এবার নির্দেশিকা জারি করল DGCA। নির্দেশিকায় উল্লেখ, 'সম্প্রতি বিমানে যাত্রীদের অশালীন আচরণের বেশ কয়েকটি ঘটনা নজরে এসেছে। সেক্ষেত্রে পাইলট ও বিমানকর্মীরা সঠিক পদক্ষেপ করতে ব্যর্থ হয়েছেন'।

ব্যবধান মাত্র কয়েকদিন। এয়ার ইন্ডিয়ার বিমানে সহযাত্রীর অভব্য আচরণে বিপাকে পড়েন দুই মহিলা। কেন? একজনের গায়ে, আর একজনের কম্বলে নাকি প্রস্রাব করে দেন এক ব্য়ক্তি! বিমানসংস্থার দাবি, অভিযুক্তরা মদ্যপ ছিলেন। বস্তুত, যিনি মহিলার কম্বলে প্রস্রাব করেছিলেন, দিল্লি বিমানবন্দরে নামার পর গ্রেফতার করা হয় তাঁকে। 

আরও পড়ুন: বিনা টিকিটের ট্রেনযাত্রীর মুখে বুট পায়ে লাথি টিটির! ভিডিয়ো ভাইরাল

কীভাবে এমন ঘটনা ঘটল? এয়ার ইন্ডিয়ার কাছে রিপোর্ট তলব করে DGCA। বিবৃতিতে জানানো হয়, গোটা ঘটনায় 'অপেশাদার' পদক্ষেপ করেছে বিমানসংস্থা। ২ সপ্তাহের মধ্যে এয়ার ইন্ডিয়ার শীর্ষকর্তা, বিমানের পাইলট  ও কর্মীদের জবাব চেয়েছে অসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রণকারী সংস্থা (DGCA)।
 
DGCA-র নির্দেশিকা
---------------
অভব্য আচরণকারীর বিরুদ্ধে  এফআইআর করতে হবে বিমান সংস্থাকে।
পাইলট যদি মনে করেন, অভব্য আচরণকারীকে নিরাপত্তারক্ষী হাতে তুলে দিতে পারেন
কোনও ধরণের আচরণে কী পরিণতি হতে পারে? যাত্রীদের বোঝানো দায়িত্ব বিমানকর্মীদের
সব প্রচেষ্টা ব্যর্থ হলে, অভিযুক্তকে বিমানে বেঁধে রাখা, এমনকী নিকটবর্তী বিমানবন্দরে নামিয়ে দিতে হবে।

পুলিস সূত্রে খবর, এয়ার ইন্ডিয়ার বিমান যিনি মহিলা কম্বলে প্রস্রাব করে দিয়েছিলেন, তিনি পেশায় ব্যবসায়ী। নাম, শংকর মিশ্র। মুম্বইয়ের বাসিন্দা তিনি। ওই যাত্রীর বিরুদ্ধে ইমিগ্রেশন ব্যুরোকে লুকআউট নোটিস জারি করার নির্দেশ দিয়েছেন দিল্লি পুলিস। যাতে দেশের বাইরে যেতে না পারেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.