নোট বাতিলের একমাস! কোথায় দাঁড়িয়ে হিসেব, কি বলছে সরকার?

নোট বাতিলের পর কেটে গিয়েছে এক মাস। এই একমাসে ব্যাঙ্কের পুরনো নোট জমা পড়েছে ১১.৫ লক্ষ কোটি টাকা। বাজারে নোটের জোগান রয়েছে ৩.৮১ লক্ষ কোটি টাকার। অর্থাত্‍ এই পরিমাণ নতুন নোট এসেছে বাজারে। এখনও ঘাটতি রয়েছে ৭.৭ লক্ষ কোটি টাকার। নতুন নোটে এই টাকাটা এখনও বাজারে আসেনি। ফলে তৈরি হয়েছে সমস্যা।  

Updated By: Dec 8, 2016, 01:04 PM IST
নোট বাতিলের একমাস! কোথায় দাঁড়িয়ে হিসেব, কি বলছে সরকার?

ওয়েব ডেস্ক : নোট বাতিলের পর কেটে গিয়েছে এক মাস। এই একমাসে ব্যাঙ্কের পুরনো নোট জমা পড়েছে ১১.৫ লক্ষ কোটি টাকা। বাজারে নোটের জোগান রয়েছে ৩.৮১ লক্ষ কোটি টাকার। অর্থাত্‍ এই পরিমাণ নতুন নোট এসেছে বাজারে। এখনও ঘাটতি রয়েছে ৭.৭ লক্ষ কোটি টাকার। নতুন নোটে এই টাকাটা এখনও বাজারে আসেনি। ফলে তৈরি হয়েছে সমস্যা।  

যদিও, আরেকটি পরিসংখ্যান বলছে, রিজার্ভ ব্যাঙ্কের হিসেবেই ছিল ভুল। যা ধরা হয়েছিল তার থেকে অনেক বেশি পরিমাণ অর্থ বাজারে ছিল। সেই টাকা কার্যকর ছিল না। আবার সেই টাকা কালোও নয়। অর্থনীতির অলিগলিতেই ঘুমিয়ে ছিল সেই টাকা।

কেমন সেই টাকা?

ভারতীয় স্টেট ব্যাঙ্কের হিসেব বাজারে বাতিল নোটের মোট পরিমাণ ১৪ লক্ষ ১৮ হাজার কোটি টাকা। রিজার্ভ ব্যাঙ্কের ৯ নভেম্বরের তথ্য বলছে বাতিল নোটের পরিমাণ ১৫ লক্ষ ৪৪ হাজার কোটি টাকা। সরকারি হিসেবেই বাতিল নোটের উদ্বৃত্ত পরিমাণ ১ লক্ষ ২৬ হাজার কোটি টাকা। এর মধ্যে বাণিজ্যিক ব্যাঙ্ক ও ATM গুলিতে সঞ্চিত নগদের পরিমাণ ৭৫ হাজার কোটি টাকার। রিজার্ভ ব্যাঙ্কের ৪ হাজার কারেন্সি চেস্টেও প্রচুর পরিমাণ টাকা সঞ্চিত ছিল। RBI-তে ব্যাঙ্কগুলির রাখা টাকার নগদ জমা অনুপাত ও উদ্বৃত্ত অর্থ থাকে কারেন্সি চেস্টে।  

নোটবাতিলের মাসপূর্তিতে এলোমেলো রিজার্ভ ব্যাঙ্কের হিসেব নিকেশ। এতবড় কর্মকাণ্ড, দেশবাসীর এত ত্যাগ কোনও কাজে আসবে কি? উঠছে প্রশ্ন। কেন? কারণ গণিতটাই গিয়েছে গুলিয়ে। হিসেবটা কেমন?

অর্থমন্ত্রকের হিসেব ছিল ৮-ই নভেম্বর রাত ৮-টায় মোট ১৬ লক্ষ ৪০ হাজার কোটি টাকার নোট বাজারে চালু ছিল। তারমধ্যে ৫০০ ও ১০০০ টাকার নোট ছিল ১৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার। নোট বাতিলে একধাক্কায় ১৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকা মূল্যহীন কাগজের টুকরোয় পরিণত নয়। রিজার্ভ ব্যাঙ্কের অনুমান ছিল ১৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার পুরনো নোটের পুরোটা ব্যাঙ্কিং ব্যবস্থায় ফিরবে না। বেশ কয়েকলক্ষ কোটি কালো টাকা ব্যাঙ্কের বাইরেই থেকে যাবে, অনুমান ছিল রিজার্ভ ব্যাঙ্কের। রিজার্ভ ব্যাঙ্কের সদ্য প্রকাশিত হিসেব বলছে ৭ই ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কে ঢুকেছে ১১ লক্ষ ৫৫ হাজার কোটি টাকা। অর্থাত্‍ বাতিল নোটের  ৮২ শতাংশ অর্থই ব্যাঙ্কিং ব্যবস্থায় ফিরে এসেছে। এখনও নোট ফেরত দেওয়ার জন্য ২০ দিন সময় রয়েছে দেশবাসীর কাছে। অর্থাত্‍ বাতিল নোটের সিংহভাগই ব্যাঙ্কিং ব্যবস্থায় ফিরে এসেছে।

.