Delhi pollution: নিঃশ্বাস নেওয়াই দায়! দিল্লিতে রেকর্ড দূষণ, ভয়ঙ্কর হয়ে উঠছে নয়ডা, গুরুগ্রামের বাতাস

পশ্চিম দিল্লির ধীরপুরে একিউআই ছিল ৫৩৪। শুক্রবার সাফার জানিয়েছে, দিল্লির দূষণের জন্য ৩৪ শতাংশ দায়ি খড় পোড়ানো। দিল্লির আনন্দ বিহার ছাড়াও জাহাঙ্গীরপুরী অঞ্চলেও ৬২০ AQI রেকর্ড করা হয়েছে। দিল্লি ছাড়াও, গুরুগ্রামের বিকাশ সদন এলাকার AQI রেকর্ড করা হয়েছে ৬০৭।

Updated By: Nov 5, 2022, 12:26 PM IST
Delhi pollution: নিঃশ্বাস নেওয়াই দায়! দিল্লিতে রেকর্ড দূষণ, ভয়ঙ্কর হয়ে উঠছে নয়ডা, গুরুগ্রামের বাতাস
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির মানুষের শ্বাস-প্রশ্বাসের সংকট প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে মনে করা হচ্ছে। রাজধানীর বাতাসের মান দিন দিন খারাপ হচ্ছে বলেও জানানো হয়েছে। শনিবারও দিল্লির বায়ুর মান অত্যন্ত খারাপ ছিল। এছাড়াও এনসিআর এলাকা - নয়ডা এবং গুরুগ্রামে আজ সকাল ৭ টায় AQI ৫২৯ এবং ৪৭৮ একিউআই রেকর্ড করা হয়েছে। পশ্চিম দিল্লির ধীরপুরে একিউআই ছিল ৫৩৪। গতকাল শুক্রবার সকালে রাজধানীর একিউআই ছিল ৪৭২। 

আরও পড়ুন, Delhi pollution: নিঃশ্বাস নেওয়াই দায়! দিল্লিতে রেকর্ড দূষণ, ভয়ঙ্কর হয়ে উঠছে নয়ডা, গুরুগ্রামের বাতাস

এদিন সাফার (System of Air Quality and Weather Forecasting And Research) জানিয়েছে, দিল্লির দূষণের জন্য ৩৪ শতাংশ দায়ি খড় পোড়ানো। দিল্লির আনন্দ বিহার ছাড়াও জাহাঙ্গীরপুরী অঞ্চলেও ৬২০ AQI রেকর্ড করা হয়েছে। দিল্লি ছাড়াও, গুরুগ্রামের বিকাশ সদন এলাকার AQI রেকর্ড করা হয়েছে ৬০৭। বাতাসের গুণমান সূচক ০ থেকে ১০০ পর্যন্ত ভালো, ১০০ থেকে ২০০ পর্যন্ত মাঝারি, ২০০ থেকে ৩০০ পর্যন্ত খারাপ এবং ৩০০থেকে ৪০০ পর্যন্ত খুব খারাপ এবং ৪০০ থেকে ৫০০ বা তার বেশি হলে মারাত্মক বলে চিহ্নিত করা হয়।

দিল্লি এবং এনসিআর সংলগ্ন মানুষ ধোঁয়া এবং বায়ু দূষণের কারণে 'চোখ জ্বালা'র অভিযোগ করেছেন। এর আগে শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান। কিছুদিন আগে বায়ুদূষণের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। কেজরিওয়াল ও মান বলেন, 'আপ সরকার পাঞ্জাব ও দিল্লিতে রয়েছে। একে অপরের দিকে আঙুল তোলার বা গালাগালি করার সময় এখন নয়। একে অপরকে দায়ি করলে এনসিআরের বাতাসের মান ভাল হবে না'।

আরও বলেন, 'দোষারোপের খেলা খেলতে চাই না, এনসিআর-এ বাতাসের অবস্থার জন্য আমরা দায়ি।আগামী ৫ নভেম্বর থেকে দিল্লির প্রাথমিক স্কুলগুলি বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। এছাড়া পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসের বাইরের কার্যকলাপ নিষিদ্ধ করা হয়েছে।' দীপাবলির পর থেকেই ফের বেড়ে যায় দিল্লির দূষণের মাত্রা। বায়ু দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য AAP সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা সত্ত্বেও আতশবাজি ফাটিয়ে উত্সব উদযাপন করছেন সাধারণ মানুষ। দিল্লিতে বাতাসের গুণমান এখনও ‘খুব খারাপ’ বিভাগে পড়ে যার সামগ্রিক একিউআই গত মাসে ছিল ৩২৯।

আরও পড়ুন, Indian Railway: এই ৬ রেলস্টেশন হার মানাবে এয়ারপোর্টকেও!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.